শ্রমিক দিবসে কর্মহীন শ্রমিকদের প্রধানমন্ত্রীর উপহার

17

খুলনা প্রতিনিধি :

মহান মে দিবসে করোনায় কর্মহীন হয়ে পড়া বিভিন্ন শ্রেনির শ্রমিকদের পাশে দাড়িয়েছে খুলনা জেলা প্রশাসন। শনিবার করোনার ভয়াল ছোবলে কর্মহীন হয়ে পড়া মুদি দোকানী, নারী শ্রমিক, গণপরিবহন শ্রমিক ও প্রান্তিক শ্রমিকসহ সাড়ে পাঁচ শতাধিক শ্রমিকদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে।
খুলনা বিভাগীয় কমিশনারের অফিস চত্ত্বরে মে দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে মানবিক সহায়তা বিতরণ কার্যক্রমের আওতায় খাদ্য বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে খাদ্য বিতরন অনুষ্ঠানে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার(উন্নয়ন) সৈয়দ রবিউল আলম, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ সাদিকুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক(এল.এ.) মোঃ মারুফুল আলম, খুলনা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুবুল আলম সোহাগসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, মহান মে দিবস সারা বিশ্বেই শ্রমিকদের অধিকার আদায়ের, তাদের ন্যায় সঙ্গত মজুরি নিশ্চিতকরণের এবং নির্দিষ্ট কর্মঘণ্টা নির্ধারণে আন্দোলনের প্রতীকী দিবস হসেবে পালিত হয়ে আসছে। চলমান বিশ্বব্যাপী কোভিড পরিস্থিতিতে অনেক শ্রমিক তাদের কাজ হারিয়েছে।বন্ধ হয়ে গেছে তাদের উপার্জনের রাস্তা। বাংলাদেশেও আকস্মিকভাবে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে দেশব্যাপী সর্বাত্মক লকডাউন ঘোষণা করায় দৈনন্দিন আয়ের উপর নির্ভরশীল অনেক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। পরিবারের ব্যয় নির্বাহ করতে না পেরে এসকল শ্রমিক মানবেতর জীবন যাপন করছে। কর্মহীন এই শ্রমিকদের অসহায়ত্বের কথা চিন্তা করে সরকার তাদেরকে প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে এবং মে দিবসকে সামনে রেখে খুলনায় জেলা প্রশাসনের মাধ্যমে শ্রমিকদের মাঝে খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। শ্রমিক বান্ধব বর্তমান সরকার শ্রমিকদের সংকটে তাদের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। তিনি জেলা প্রশাসনের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক উন্নয়নশীল বাংলাদেশে উন্নীতকরনে শ্রমিকদের অবদানের কথা স্বীকার করে বলেন, শ্রমিক বাঁচলে বাংলাদেশ বাঁচবে।করোনার এই সংকটকালীন সময়ে শ্রমিকদের বাঁচাতে সরকার, জনপ্রতিনিধি ও প্রশাসন কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে করোনায় কর্মহীন শ্রমিকদের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দিতে প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলারও আহবান জানান।

উল্লেখ্য, গত ১৭ এপ্রিল হতে প্রাথমিকভাবে ৩০০ জন কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা বিতরণের মাধ্যমে প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি এবং খুলনায় ‘করোনায় কর্মহীনদের মাঝে জেলা প্রশাসনের উদ্যোগে মানবিক সহায়তা বিতরণ’ কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়। এরপর ধারাবাহিকভাবে এই কর্মসূচির আওতায় প্রায় ৬ হাজার কর্মহীন অসহায় পরিবারকে খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। খুলনা মহানগর ও উপজেলা সমূহের দূর্গম ও প্রান্তিক অঞ্চলে সপ্তাহে তিন দিন খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি চলমান রয়েছে। ##

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here