শনিবার, ২৮ মে ২০২২, ১২:৪৮ অপরাহ্ন
শিরোনাম
খুলনার সর্বস্তরের মানুষের ভালোবাসার কাছে কৃতজ্ঞ ও ঋনী :  মেয়র তালুকদার আব্দুল খালেক দেশের সব অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের, দ্রুত কার্যকরের দাবী পাইকগাছায় পূজা পরিষদের পৌর শাখা কমিটি গঠন খুলনায় বিএনপির ৮৯২ নেতাকর্মীর নামে মামলা : ২৯ জন জেল-হাজতে, ১২নারী নেতাকর্মীর জামিন কয়রার মহারাজপুর ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষনা  ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশ তান্ডব চালিয়ে উল্টো মামলা দিয়ে বিএনপির নেতার্মীদের গ্রেফতার করছে : মনা পাইকগাছায় সারদা আশ্রমের উদ্যোগে শিক্ষা উপকরন বিতরন নগরীতে ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশার লাইসেন্স প্রদানের দাবিতে সমাবেশ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন খুলনা নগরীর অধিকাংশ অসহায় মানুষকে সামাজিক সুরক্ষা কর্মসূচীতে যুক্ত করা যায়নি

বাগেরহাটে সরকারী স্কুলের সভাপতির বিরুদ্ধে ১০লাখ টাকার গাছ কেটে আত্নসাতের অভিযোগ, শাস্তির দাবী

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ৫৬ পড়েছেন

খুলনা ব্যুরো।।
বাগেরহাটে সকল নিয়মনীতি অমান্য করে প্রধান শিক্ষকের যোগসাজসে সরকারী স্কুলের ১০লাখ টাকার গাছ কেটে আতœসাতের অভিযোগ উঠেছে বিদ্যালয়েরই সভাপতি শেখ জাকির হোসেনের বিরুদ্ধে। বাগেরহাট সদর উপজেলার ১১০নং শহীদ জিয়া বাগমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের গাছ কেটে আতœসাতের ঘটনায় শিক্ষক-অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। অবৈধভাবে গাছ কেটে নেয়ার ঘটনায় স্কুলের সভাপতিসহ জড়িতদের শাস্তির দাবীতে স্থানীয় এলাকাবাসী বাগেরহাট সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দাখিল করেছেন।
বিভিন্ন দপ্তরে দাখিলকৃত অভিযোগের সূত্রে জানা গেছে, বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের ১১০নং শহীদ জিয়া বাগমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি শেখ জাকির হোসেন সদরের যাত্রাপুরের আইডিয়াল কিন্ডার গার্ডেনের অধ্যক্ষ। তার মেয়ে জোবাইদা হোসেন আইডিয়াল কিন্ডার গার্ডেনের ছাত্রী হওয়া সত্ত্বেও ২০১১ সালে অবৈধভাবে প্রথম শ্রেনীতে ০৩নং ক্রমিকে ভর্তি করে উপবৃত্তির সরকারী টাকা তুলে নেয়। একইভাবে ¯œাতক পাশের ভুয়া সার্টিফিকেট দিয়ে শহীদ জিয়া বাগমারা সরকারী স্কুলের সভাপতি হন। গত ০৪ ও ০৫নভেম্বর সরকারী ছুটির দিনে স্কুলের সভাপতি শেখ জাকির হোসেন ও পরিচালনা কমিটির অভিভাবক সদস্য বাগমারা মাধ্যমিক স্কুলের কেরানী শেখ আসলাম অবৈধভাবে ১০লাখ টাকা মূল্যের স্কুলের ২০টি মেহগনি গাছ কেটে নেয়। এ সময় স্থানীয়রা গাছ কাটতে বাধা দিলে সভাপতি জাকির হোসেন গাছগুলি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করে সরকারী বিধিমালা অনুসরন করে কাটা হচ্ছে বলে জানান। পরে এলাকাবাসী খোজ নিয়ে জানতে পারে সভাপতি কোন নিয়মনীতি না মেনে গাছগুলো কেটে নিয়েছে। এতে স্কুলের ১০লক্ষাধিক টাকার ও পরিবেশের চরম ক্ষতি হয়েছে। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রনালয়ের ২০০৩ সালের পরিপত্র অনুযায়ী স্কুলের গাছ কাটতে গেলে স্কুল কমিটি ও শিক্ষা কমিটির সিদ্ধান্তের মাধ্যমে কাটার নিয়ম থাকলেও তা মানা হয়নি। স্কুলের প্রধান শিক্ষক রেবা রানী ভদ্র গাছ কাটার বিষয়ে সবকিছু জানলেও তিনি কোন ব্যবস্থা না নিয়ে বিষয়টি গোপন করার চেষ্টা করেন বলে অবিযোগ রয়েছে। এ ঘটনায় এলাকাবাসী লুৎফর রহমান, মোজাম শেখ, মোস্তফা শেখ, আ: কাদের হাওলাদার, মো: আলাউদ্দিন মিয়া, এম.রফিকুল ইসলাম, গৌরাঙ্গ সেন, আ: রহমান হাওলাদার, হুমায়ুন কবিরসহ অর্ধশতাধিক মানুষের গনস্বাক্ষরে স্কুলের সভাপতি শেখ জাকির হোসেন, পরিচালনা কমিটির সদস্য শেখ আসলামসহ জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও কঠোর শাস্তির দাবী জানিয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে অভিযোগ করেছেন।
অবৈধভাবে গাছ কাটার কথা অস্বীকার করেছেন স্কুলের পরিচালনা কমিটির সভাপতি শেখ জাকির হোসেন। স্কুলের প্রধান শিক্ষক রেবা রানী ভদ্র জানান, তিনি গাছ কাটার বিষয়ে কিছুই জানেন না। তিনি সভাপতির সাথে যোজসাজসের কথা অস্বীকার করে বলেন বন্ধের মধ্যেই গাছ কাটা হয়েছে। পরে তিনি বিষয়টি উপজেলা কর্মকর্তাদেরকে অবহিত করেছেন বলে জানান।
বাগেরহাট সদর উপজেলা শিক্ষা অফিসার মো: রুহুল কুদ্দুস জানান, স্কুলের গাছ কাটার বিষয়ে অভিযোগ পেয়ে সরেজমিন পরিদর্শন করে ঘটনার সত্যতা পাওয়া যায়।এছাড়া স্কুলের পরিচালনা কমিটির সভাপতি শেখ জাকির হোসেনের বিরুদ্ধে নিজের মেয়েকে ভর্তি দেখিয়ে উপবৃত্তির টাকা আতœসাত, বিতর্কিত ¯œাতক পামের সদন দাখিলসহ আরও বেশকিছু অভিযোগ রয়েছে। ঘটনার বিষয়ে তদন্তে অভিযোগ প্রমানিত হওয়ায় শিক্ষা কমিটির সবার সিদ্ধান্ত মোতাবেক সভাপতি শেখ জাকির হোসেন ও সদস্য শেখ আসলাম হোসেনকে পরিচালনা কমিটি থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া কেটে নেয়া গাছ জব্দ করে বন বিভাগের জিম্মায় দেয়া হয়েছে। গাছগুরো সরকারী বিধিমালা মোতাবেক নিলামের মাধ্যমে বিক্রি করে স্কুলের উন্নয়ন কাজে ব্যবহার করা হবে বলে জানান তিনি। ##

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu