৪৮তম জাতীয় সমবায় দিবস উদযাপন

0
27

প্রেস বিজ্ঞপ্তি :

শনিবার (০২ নভেম্বর) সারাদেশের ন্যায় খুলনা বিভাগীয় পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় জাঁকজমকপূর্ণভাবে ৪৮তম জাতীয় সমবায় দিবস, ২০১৯ উদ্যাপিত হয়েছে। দিবসের মূল কর্মসূচি হিসেবে সকাল ৯.১৫ মিনিটে ৩ পি.সি রায় রোডস্থ জেলা সমবায় কার্যালয়ের সামনে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়।

জনাব আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, মাননীয় মেয়র, খুলনা সিটি কর্পোরেশন, খুলনা জাতীয় পতাকা ও জনাব সুবাস চন্দ্র সাহা, বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত), খুলনা সমবায় পতাকা উত্তোলন করেন। অতঃপর একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা সমবায় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাব, খুলনায় এসে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন মেয়র মহোদয় ও বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত), খুলনা মহোদয়।

খুলনার বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক সমবায়ী নারী ও পুরুষ “৪৮তম জাতীয় সমবায় দিবস, ২০১৯ সফল হোক, সফল হোক” শ্লোগান খচিত গেঞ্জি ও ক্যাপ পরে র‌্যালিতে অংশ নেয়। তাঁরা সমবায়ের উপকারিতা সম্পর্কিত ও প্রতিপাদ্যের উপরে বিভিন্ন শ্লোগান ও সমবায় সম্পর্কে বিভিন্ন উক্তি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানার বহন করেন। র‌্যালি শেষে খুলনা অফিসার্স ক্লাব অডিটোরিয়ামে সকাল ১০.০০ টায় পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা ও বাইবেল পাঠের মাধ্যমে এবারের জাতীয় সমবায় দিবসের মূল প্রতিপাদ্য “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, মাননীয় মেয়র, খুলনা সিটি কর্পোরেশন, খুলনা। মোঃ জিয়াউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), খুলনা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সুবাস চন্দ্র সাহা, বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত), খুলনা ও এ্যাড. মোঃ সাইফুল ইসলাম, সভাপতি, পূর্ব বানিয়াখামার জনকল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিঃ, খুলনা। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন গৌরহরি মল্লিক, জেলা সমবায় কর্মকর্তা (ভারপ্রাপ্ত), খুলনা। মোঃ মিজানুর রহমান, যুগ্ম-নিবন্ধক, বিভাগীয় সমবায় কার্যালয়, খুলনা প্রতিপাদ্যের উপর নাতিদীর্ঘ বক্তব্য রাখেন।

হোসাইন বিল্লাহ’র সঞ্চালনায় সভায় সমবায়ীদের মধ্য হতে বক্তব্য রাখেন নাজমা খাতুন, নির্বাহী কর্মকর্তা, নবরূপা মহিলা সমবায় সমিতি লিঃ; মোঃ শাহজাহান জমাদ্দার, সম্পাদক, খুলনা জেলা সমবায় ইউনিয়ন লিঃ: এ্যাড. শেখ নাজমুল হোসেন, সভাপতি, খুলনা জেলা সমবায় ইউনিয়ন লিঃ, মেট্রোপলিটন থানা সমবায় কর্মকর্তা মোঃ আব্দুল মতিন, জেলা সমবায় ব্যাংকের চেয়ারম্যান হারুন উর রশীদ, খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের উপ-সহকারী নিবন্ধক এস এম আনিছুর রহমা, জেলা সমবায় ইউনিয়নের সাবেক সভাপতি ইয়াকুব আলী খান পলাশ, খুলনা রেলওয়ে ভূমি ব্যহারকারী সঃ সঃ লিঃ-এর সভাপতি এস এম মোদাচ্ছের আলী, জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক মোঃ আব্দুস সালাম, মোঃ হান্নান ফকির, মেট্রোপলিটন থানা সমবায় কার্যালয়ের সহকারী পরিদর্শক নিহার রঞ্জন নন্দী, মুক্তিযোদ্ধা, সন্তান ও প্রজন্ম কল্যাণ সমবায় সমিতি লিঃ-এর সভাপতি আলহাজ্ব হোসাইন মোঃ ইউছা ওয়ায়েজ আররাফী নাজু, জেলা সম্বায় ইউনিয়নের নির্বাহী সদস্য কাজী জিল্লুর রহমান সিদ্দিকী (রূপসা-তেরখাদা), আব্দুল হালিম চৌধুরী প্রমুখ।

শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে পুরষ্কার পান মোঃ জাহিদুর রহমান জন্টু, নির্বাহী কর্মকর্তা, রূপসা সাদা মাছ আড়ৎদার বহুমুখী সমবায় সমিতি লিঃ; স্বপন কুমার রায়, সভাপতি, পাথেয় মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ; শেখ মোঃ আজিজুল হক, সম্পাদক, সোনাডাঙ্গা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ; মোঃ আজিজুর রহমান শানু, সভাপতি, অগ্রগামী বহুমুখী সম্মবায় সমিতি লিঃ; গোলাম রব্বানী, সদস্য, প্রচয় বহুমুখী সমবায় সমিতি লিঃ। শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসে্েব পুরস্কার দেয় হয় বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় সমিতি লিঃ, পূর্ব বানিয়াখামার জনকল্যাণ সমবায় সমিতি লিঃ, জনকল্যাণ সঞ্চয় ও ঋণদান কো-অপারেটিভ সোসাইটি লিঃ, খুলনা খাদ্য পরিবহণ (সড়কপথ) ঠিকাদার বহুমুখী সমবায় সমিতি লিঃ এবং সোনারতরী মহিলা সমবায় সমিতি লিঃ। এছাড়াও জেলার শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে দিশারী বহুমুখূ সমবায় সমিতি লিঃ, দাকোপ, খুলনা এবং জেলার শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে দিপঙ্কর মণ্ডল, উদ্যোক্তা, মাধবকাটি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ, ডুমুরিয়া,খালনা’কে ‘আলহাজ্ব গোলাম কুদ্দুস স্বর্ণপদক’ প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here