বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
পঞ্চগড়ের নৌকাডুবিতে নিহতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ আরো ক্ষিপ্ত হয়ে ট্রফি ভাঙা সেই ইউএনওকে ঢাকায় বদলি প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী তিন ফসলি কৃষিজমি ধ্বংস করে কোন কিছু করা যাবে না বাংলাদেশ ও ভারতের মানুষের মধ্যে ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতির সাদৃশ্যে নানা উৎসবে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ : ভারতীয় সহকারী হাই কমিশনার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার উদ্যোগ নেওয়া হচ্ছে : উপাচার্য শ্যামনগরের কাঁশিমাড়িতে বজ্রপাত প্রতিরোধে তিন কিলোমিটার রাস্তায় তালবীজ বপন রামপালে বিনামূল্যে চিকিৎসা পেলেন ৩ সহস্রাধিক রোগী  খুলনা বিশ্ববিদ্যালয়ে রিসার্চ সোসাইটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করা আমাদের সকলের দায়িত্ব : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী রামপাল তাপ বিদ্যুত কেন্দ্রের মালামালসহ ০৬ ডাকাত গ্রেফতার

সাফল্যের অর্ধযুগে অর্থীর ‘ইয়োগাভাইভ’; সুস্থ ও সুন্দর জীবনের আলো ছড়াচ্ছে সর্বত্র

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ৮১৭ পড়েছেন

নিজস্ব প্রতিবেদক :
সাফল্যের অর্ধযুগ পেরিয়ে সাধারণ মানুষের মাঝে সুস্থ ও সুন্দর জীবনের আলো ছড়াচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ইয়োগা ও ফিটনেস এক্সপার্ট আন্তর্জাতিক ইয়োগা প্রশিক্ষক রাবেয়া খাতুন অর্থীর ইয়োগা প্রশিক্ষণ কেন্দ্র ‘ইয়োগাভাইভ’। গতকাল শনিবার সন্ধ্যায় খুলনা মহানগরীর ৫৩, কেডিএ এভিনিউ শেখ পাড়া, রাশিদা মেমোরিয়াল হাসপাতাল ভবনের ৬ষ্ঠ তলায় ‘ইয়োগাভাইভ’ প্রশিক্ষণ কেন্দ্রে শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে প্রতিষ্ঠানটির স্বত্ত্বাধিকারী রাবেয়া খাতুন অর্থীর স্বাস্থ্য সচেতনতা বিষয়ক আলোচনা শেষে কেক কাটার মাধ্যমে ৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়।

সুস্থ ও সুন্দর জীবন যাপনের জন্য আমাদের কেবল শরীরকে ভালো রাখলে চলবে না; মনটাও সমান গুরুত্বপূর্ণ। একই সাথে শরীর ও মনের যত্ন নিতে ইয়োগা সকল শ্রেনির মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। মানুষ নিজের জীবনের হতাশা, বিষন্নতা এবং দৈনন্দিন জীবনের শারীরিক ও মানসিক চাপ মুক্তির জন্য ইয়োগার উপর ভরসা করছে। সার্বিকভাবে সুস্থ সবল জীবন গঠনে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গণের প্রতিটি মানুষের কাছে ইয়োগার সুফল পৌঁছে দিতে, এর কৌশল ও উপকারিতা তুলে ধরে অনলাইন এবং অফলাইনে কাজ করছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী রাবেয়া খাতুন অর্থী।

অর্থী একাধারে ইয়োগা ও ফিটনেস এক্সপার্ট এবং আন্তর্জাতিক ইয়োগা প্রশিক্ষক। খুলনা বিশ্ববিদ্যালয়ে (বিবিএ) অধ্যয়ণকালে নিজের চেষ্টায় কিছু করার তীব্র ঝোঁক ছিল তার। স্বাস্থ্য সচেতন অর্থী ছোট থেকেই শারীরিক বিদ্যার নানা বিষয়ে পড়াশোনার পাশাপাশি শরীরের সঙ্গে মনের ঐকান্তিক মিলনের বিষয় অনুভব করতেন। সে লক্ষ্যে ভারতীয় যোগ গুরু শ্রী সত্যজিৎ বিশ্বাসের প্রতিষ্ঠান ‘পতঞ্জলী’ থেকে ইয়োগার একাডেমিক প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর দেশের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের আয়োজনে গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক ইয়োগা প্রশিক্ষণ অনুষ্ঠানে যোগদান ও প্রশিক্ষণ নিয়েছেন অর্থী। ইয়োগা এ্যালায়েন্স ইন্টারন্যাশনাল এবং ওয়ার্ল্ড ইয়োগা ফেডারেশন (Yoga Alliance international and world yoga Federation) থেকে বিভিন্ন ক্যাটাগরিতে একাডেমিক কোর্স শেষে নিরলস ইয়োগা অনুশীলনের মাধ্যমে পরবর্তীকালে হয়ে ওঠেন একজন দক্ষ প্রশিক্ষক। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গণে আজ নিজেকে তুলে ধরেছেন চমৎকার মহিমায়। এখন তিনি বিশেষ করে নারীদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন নিজের মেধা ও মননশীল জ্ঞান।

ইয়োগা চর্চা ও প্রশিক্ষণের জন্য ২০১৬ সালে অর্থী গড়ে তোলেন ‘ইয়োগাভাইভ’ নামে একটি যোগ ব্যায়াম প্রশিক্ষণ কেন্দ্র। অর্থীর প্রতিষ্ঠানে অনলাইন বেইজড মর্নিং সেশনে গর্ভবতী মা’দের জন্য প্রিনেটাল ট্রিটমেন্ট (pregnancy and prenatal treatment) হিসাবে ইয়োগা অনুশীলন করানো হয়। এখানে নরমাল ডেলিভারি, বাচ্চার পজিশন ঠিক রাখাসহ মাতৃকালীন মেন্টালী ফিট থাকার কৌশল, শ্বাস কষ্ট, হার্নিয়া ও নানা রকম ইন্টারনাল শারীরিক সমস্যা সমাধানের ইয়োগা অনুশীলন করানো হয়। বিকালে ৩-৪টি সেশনে অফলাইন ও অনলাইনে রেগুলার এবং গ্রুপ ক্লাসের মাধ্যমে নারীদের বর্তমানের সব থেকে বড় সমস্যা (পিসিওএস), বন্ধ্যাত্বের মত শারীরিক সমস্যা সমাধানের ইয়োগা অনুশীলন করানো হয়। এছাড়াও নারীদের সমগ্র জীবনে সুস্থ্য থাকার উপায় অবলম্বনের কৌশল বিষয়ক বিশেষ ইয়োগা অনুশীলন করানো হয়। ছোট ছোট ভিডিও ক্লিপের মাধ্যমে খুব সহজ উপায়ে সকল বয়সের নারীদের জন্য উপযোগি ইয়োগা অনুশীলন করানো হয়।

অল্প বয়সী নারী উদ্যোক্তা হিসাবে ইয়োগা প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা ও প্রতিবন্ধকতার ব্যাপারে তিনি বলেন, একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়ে যখন উদ্যোক্তা হয়ে কোন সেবা ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান গড়তে চায় তখন তা চলমান সমাজ স্বভাবতই খুব একটা চমৎকারভাবে গ্রহণ করেনা। তবে আমি পরিবার থেকে পাওয়া অনুপ্রেরণা নিয়ে প্রবল ইচ্ছা শক্তি ও নিজের উপর পূর্ণ বিশ্বাস রেখে অল্প বয়েসে ব্যবসা প্রতিষ্ঠান শুরুর জন্য একটা স্থান ও আস্থার সংকট কাটিয়ে সামনে এগিয়ে আজ প্রতিষ্ঠিত।

ইয়োগার গুরুত্ব এবং ইয়োগা নিয়ে তার সার্বজীন ভাবনা, স্বপ্ন ও সম্ভাবনার বিষয়ে তিনি বলেন, জীবনের সকল ক্ষেত্রে নারীর নিরাপত্তা, অবস্থান ও কর্মস্থলে নিজের উপযুক্ত পরিবেশ সৃষ্টি, উত্তম ব্যক্তিত্ব গঠন এবং জীবনকে সুস্থ্য রাখতে সবারই উচিত নিজেকে সময় দেয়া। নারী পুরুষ সকলেই শুধু প্রতিযোগিতার জন্য নয় বরং নিজের শরীরকে সুস্থ রাখার জন্য ইয়োগা চর্চা করুক। মেয়েরা ব্যায়ামের সরঞ্জাম হাতে নিয়ে বাড়ি থেকে বেরোতে লজ্জা পায়, সে ক্ষেত্রে ঘরে বসে ইয়োগা অনুশীলনের মাধ্যমে নিজেকে কার্যকর উপায়ে সময় দেয়া সম্ভব বলে তার মত। সকল বয়সের নারীদের জন্য ইয়োগা ও ফিটনেস নিয়ে আরও অনেক কাজ করতে চান অর্থী। বিশেষ করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ফলপ্রসূ সেবা দানের মাধ্যমে নিজের প্রতিষ্ঠানকে আরও প্রতিষ্ঠিত করার লক্ষ্যেই তিনি কাজ করে যাচ্ছেন। তিনি মনে করেন ইয়োগা চর্চা ও প্রশিক্ষণের মধ্য দিয়ে মানবতার অনেক কল্যাণ সাধন করাও সম্ভব।##

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu