শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৮:০৯ পূর্বাহ্ন
শিরোনাম
জয়বাংলা শ্লোগান দিয়ে হেলমেটধারীরা সমাবেশে হামলা চালায় : বিএনপি নেতৃবৃন্দ খুলনায় দুইস্থানে আওয়ামীলীগ-বিএনপির সভা আহবান, পুলিশের নিষেধাজ্ঞা জারি খুলনা জেলা পরিষদের চিত্রাংকন প্রতিযোগীতার সনদপত্র ও পুরস্কার বিতরন খুলনা জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসে ফ্রি মেডিকেল ক্যাম্প বিএনপির কর্মীসভায় হামলা-ভাংচুর, শতাধিক নেতাকর্মী আহত তোরখাদায় যুবলীগের উদ্যোগে নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় শোক দিবস পালন দাকোপে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে রাজাকার অতিথি, মুক্তিযোদ্ধাদের অনুষ্ঠান বর্জন দেশব্যাপী সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষকদের ফাঁসি দিতে হবে আওয়ামীলীগ তেরখাদা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল প্লাস্টিক দূষণ রোধকল্পে টেকসই ও সুষ্ঠু ব্যবস্থাপনা অপরিহার্য : ড. মুহাম্মদ আলমগীর

জনগণের নিারাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে চায় সরকার -খাদ্যমন্ত্রী

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯
  • ৫৪৫ পড়েছেন

তথ্যবিবরণী :
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্য জনগণের সাংবিধানিক অধিকার। দেশের প্রতিটি নাগরিক খাদ্য পাবার অধিকার রাখে। আর এটা নিশ্চিত করা রাষ্ট্রের কর্তব্য। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। এখন জনগণের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে চায় সরকার।

২৪ এপ্রিল বুধবার ঢাকার সিরডাপ মিলনায়তনে খাদ্য অধিকার বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়ন লক্ষ্য: খাদ্য অধিকার ও পুষ্টি অধিকার প্রসঙ্গ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিগত কয়েক বছর ধরে অর্থনৈতিক ও সামাজিকসহ বিভিন্ন সেক্টরে দৃশ্যমান উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশ এগিয়ে চলছে। সময়ের পূর্বেই এমডিজির অন্যতম লক্ষ্য দারিদ্র্যের হার কমে আসার পাশাপাশি সামাজিক উন্নয়ন সূচকের বেশ কিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে। বিগত কয়েক বছর ধরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ এর উপরে অবস্থানের ধারাবাহিকতায় গতবছর থেকে ৭ এর উপরে অর্জিত হচ্ছে।

বিভিন্ন সেক্টরে সরকারের সাফল্যের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, দেশে খাদ্যশস্য উৎপাদনে উল্লেখযোগ্য অগ্রগতির পাশাপাশি সামগ্রিকভাবে খাদ্য নিরাপত্তা, শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে গমন, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার ক্ষেত্রে নারী-পুরুষের সমতা, নবজাতক ও পাঁচ বছরের কম বয়সী শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি সাধিত হয়েছে। তিনি বলেন, বিগত মার্চ মাসে জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে প্রাথমিক স্বীকৃতি প্রদান করেছে। এখন লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত হওয়া।

খাদ্য অধিকার বাংলাদেশ ও পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে জাতীয় মানবাধিকার কমিশনেরচেয়ারম্যান কাজী রিয়াজুল হক, ড. মোঃ শাহ নেওয়াজ, অধ্যাপক ড. খালেদা ইসলাম, ড. নাজনীন আহমদএবং মহসিন আলী সেমিনারে উপস্থিত ছিলেন ।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu