শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:১৬ অপরাহ্ন
শিরোনাম
মোংলায় নাসা অ্যাপস চ্যালেঞ্জ বিশ্ব চ্যাম্পিয়ন দলনেতা সুমিতকে সংবর্ধনা আমাদের শিক্ষা ও সংস্কৃতির ঐতিহ্য অন্তর্ভুক্ত করেই কারিকুলা বিশ্বমানের করতে হবে : খুবি উপাচার্য খুলনা বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য সম্পাদিত গবেষণা গ্রন্থ প্রকাশ বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে : সিটি মেয়র খুলনায় জাতীয় শোক দিবসের কর্মসূচি কুয়েটের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর নিয়োগ পেলেন প্রফেসর ড. খুরশীদা বেগম রূপসায় বিভিন্ন অনিয়মের প্রতিবাদে প্রধান শিক্ষককে ৩ ঘন্টা অবরুদ্ধ, মানববন্ধন এবং ভাঙচুর নগরীর বর্জ্য ব্যবস্থাপনার মানোন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন : সিটি মেয়র চুকনগরে কথিত সাংবাদিক ও সহযোগীদের চাঁদা দাবী : যুবকের আত্মহত্যা সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে : খুবি উপাচার্য

খুলনায় নিরাপদ মাতৃত্ব এবং মাসিককালীন পরিচ্ছন্নতা দিবস পালিত

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় মঙ্গলবার, ২৮ মে, ২০১৯
  • ৬০৩ পড়েছেন

তথ্যবিবরণী :

দেশের অন্যান্য স্থানের মতো ২৮ মে (মঙ্গলবার) খুলনায় নিরাপদ মাতৃত্ব এবং মাসিককালীন পরিচ্ছন্নতা দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে সকালে খুলনা সিভিল সার্জন দপ্তরের উদ্যোগে জেনারেল হাসপাতাল সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক।

দিবস দু’টির এবারের প্রতিপাদ্য যথাক্রমে ‘মর্যাদা ও অধিকার, স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবায় অঙ্গীকার’ এবং ‘মাসিকের সঠিক ব্যবস্থাপনা নারী ও কিশোরীদের স্বাস্থ্য ও কর্মতৎপরতার স্বাভাবিক ধারা বজায় রাখবার জন্য জরুরি’।

সভাপতি তাঁর বক্তৃতায় বলেন, সুন্দর ও অর্থবহ জীবনের জন্য নিরাপদ মাতৃত্ব খুবই গুরুত্বপূর্ণ। নিরাপদ প্রসব প্রতিটি মায়ের অধিকার। দেশে শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু হার হ্রাস পেয়েছে। বিগত ১০ বছরে মাস্বাস্থ্য ও শিশুস্বাস্থ্য উন্নয়নের অগ্রগতি সাধিত হয়েছে। সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। গর্ভবকালীন মাকে হাসপাতালেই প্রসব করালেই মাতৃমৃত্যু হার হ্রাস আরো কমে আসবে।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহাবুবুর রহমান, কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার, ইউনিসেফের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এসএম নাজমুল আহসান, স্পেস এনজিও’র রিজিওনাল ম্যানেজার সালাহ উদ্দীন, শিশু বিশেষজ্ঞ ডাঃ মোঃ সরাফত হোসোইন এবং গাইনী বিশেষজ্ঞ ডাঃ আঞ্জুমানারা বেগম। সভা পরিচালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ।

এর আগে জেনারেল হাসপাতাল চত্ত¡র থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্স, এনজিও স্পেস, নারী প্রগতি সংঘসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি ও শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu