শনিবার, ২৮ মে ২০২২, ১২:২৬ অপরাহ্ন
শিরোনাম
খুলনার সর্বস্তরের মানুষের ভালোবাসার কাছে কৃতজ্ঞ ও ঋনী :  মেয়র তালুকদার আব্দুল খালেক দেশের সব অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের, দ্রুত কার্যকরের দাবী পাইকগাছায় পূজা পরিষদের পৌর শাখা কমিটি গঠন খুলনায় বিএনপির ৮৯২ নেতাকর্মীর নামে মামলা : ২৯ জন জেল-হাজতে, ১২নারী নেতাকর্মীর জামিন কয়রার মহারাজপুর ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষনা  ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশ তান্ডব চালিয়ে উল্টো মামলা দিয়ে বিএনপির নেতার্মীদের গ্রেফতার করছে : মনা পাইকগাছায় সারদা আশ্রমের উদ্যোগে শিক্ষা উপকরন বিতরন নগরীতে ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশার লাইসেন্স প্রদানের দাবিতে সমাবেশ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন খুলনা নগরীর অধিকাংশ অসহায় মানুষকে সামাজিক সুরক্ষা কর্মসূচীতে যুক্ত করা যায়নি

রাষ্ট্রের সেবা প্রাপ্তির ক্ষেত্রে জন্ম ও মৃত্যু নিবন্ধনের বাধ্যবাধকতা তৈরী হয়েছে-সিটি মেয়র

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় বুধবার, ৫ জানুয়ারী, ২০২২
  • ৯৩ পড়েছেন

সংবাদ বিজ্ঞপ্তি :

খুলনা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে দুইদিন ব্যাপী ‘‘জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রশিক্ষণ কার্যক্রম’’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত ।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সকালে খুলনা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ‘‘জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রশিক্ষণ কার্যক্রম’’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, শিশুদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে অনেক আগেই। সরকার এখন দেশের সকল নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে কাজ করছে। স্কুলে ভর্তি, রেজিস্ট্রেশন, পাসপোর্টের আবেদনসহ বেশ কিছু ক্ষেত্রে ইতোমধ্যে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। মোটকথা রাষ্ট্রের সেবা প্রাপ্তির ক্ষেত্রে জন্ম ও মৃত্যু নিবন্ধনের বাধ্যবাধকতা তৈরী হয়েছে। সুতরাং নির্ভুলভাবে কাজটি সম্পন্ন করতে না পারলে সরকারি সেবাদানের ক্ষেত্রে নানা জটিলতার সৃষ্টি হবে বলে তিনি উল্লেখ করেন।

নির্ভুলভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে ইউনিসেফ-এর সহযোগিতায় জেলা প্রশাসন দুইদিন ব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করে। প্রথম দিনে কেসিসি’র ১ থেকে ১৬ নং ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলরসহ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীগণ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে সরকারি নির্দেশনার আলোকে সঠিকভাবে ও সঠিক সময়ের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করার আহবান জানিয়ে সিটি মেয়র আরো বলেন, কেসিসি’র সাথে সংশ্লিষ্ট সকলকে সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালনের পাশাপাশি সকল কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। কারো বিরুদ্ধে অনিয়মের অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম ও ইউনিসেফ-খুলনার ফিল্ড অফিসের চীফ মোঃ কাওছার হোসেন। রিসোর্স পারসন হিসেবে বক্তৃতা করেন ভাইটাল স্ট্রাটেজিস এর কান্ট্রি ডিরেক্টর সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম এবং স্বাগত বক্তৃতা করেন স্থানীয় সরকার-খুলনার উপপরিচালক মোঃ ইকবাল হোসেন।

কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর শেখ আব্দুর রাজ্জাক, মোঃ সাইফুল ইসলাম, শেখ মোহাম্মদ আলী, শেখ শামসুদ্দিন আহম্মেদ প্রিন্স, মোঃ ডালিম হাওলাদার, এমডি মাহফুজুর রহমান লিটন, বীর মুক্তিযোদ্ধা মুন্সী আব্দুল ওয়াদুদ, মোঃ মনিরুজ্জামান, এস এম খুরশিদ আহম্মেদ টোনা, মোঃ আনিছুর রহমান বিশ্বাস, শেখ হাফিজুর রহমান হাফিজ, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, রহিমা আক্তার হেনা, পারভীন আক্তার প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu