পরিবেশ দিবসে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে সেমিনার ও বিতর্ক প্রতিযোগিতা

52

প্রেসবিজ্ঞপ্তি :

৫ইং জুন বিশ্ব পরিবেশ দিবস-২০২১, (প্রতিপাদ্য বিষয়ঃ Ecosystem Restoration) উপলক্ষ্যে বাংলাদেশের পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে সর্ব প্রথম প্রতিষ্ঠিত খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন ২ (দুই) দিন ব্যাপি অনুষ্ঠানের (সেমিনার ও বিতর্ক প্রতিযোগিতার) আয়োজন করেছে।

৫ইং জুন সকাল ৯:৩০ মিনিট থেকে অনুষ্ঠিতব্য সেমিনারে মূল বক্তা হিসেবে বিষয় ভিত্তিক বক্তব্য রাখবেন প্রফেসর ড. মলয় মুখোপাধ্যায় (বিশ্বভারতী-শান্তিনিকেতন বিশ্ববিদ্যালয়, ভারত), প্রফেসর ড. আইনুন নিশাত (প্রাণিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ), এ্যাডভোকেট সুলতানা কামাল (প্রসিডেন্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন), প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত (এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়) উক্ত অনুষ্ঠোনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. মাহমুদ হোসেন, মাননীয় উপাচার্য, খুলনা বিশ্ববিদ্যালয় এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. মোসাম্মাৎ হোসনে আরা, মাননীয় উপ-উপাচার্য, খুলনা বিশ্‌ববিদ্যালয়। সম্মানিত অতিথি হিসেবে থাকবেন প্রফেসর খান গোলম কুদ্দুস, ডীন, জীববিজ্ঞান স্কুল, খুলনা বিশ্ববিদ্যালয়। সেমিনারের মডারেটর হচ্ছেন প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরী, ডিসিপ্লিন প্রধান, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়।

এছাড়াও বক্তব্য রাখবেন নূর আলম শেখ (পরিবেশ ও মানবাধিকার কর্মী এবং সাবেক ভাইস চেয়ারম্যান, মোংলা উপজেলা), ড. মোহাম্মদ মাহফুজুর রহমান (চেয়ারম্যান, ডিপার্টমেন্ট অব ক্লাইমেট চেঞ্জ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), ড. অনিমেশ কে গাইন (এমআইটি, ক্যামব্রিজ, ইউএসএ) এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লেনের বিভিন্ন বর্ষের শিক্ষাথীবৃন্দ।

উক্ত সেমিনারটি জুম এ পরিচালিত হবে এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন এর অফিশিয়াল ফেইসবুক পেইজ-https://www.facebook.com/Environmental-Science-Discipline-Khulna-University-Bangladesh-106859141564914/ লাইভ সম্প্রচারিত হবে।

৬ই জুন, ২০২১, সন্ধ্যা ৭:৩০ মিনিট এ পরিবেশ দিবস-২০২১ উপলক্ষ্যে বিষয় ভিত্তিক অনলাইন বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিতর্কের বিষয় নির্ধারিত হয়েছে:“বাংলাদেশের ইকোসিস্টেম সমূহের ক্রমাগত পরিবর্তনের জন্য মানুষই একমাত্র দায়ী”। প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, সম্মানিত সদস্য, বিশ্ববিদ্যালয় মজ্ঞুরী কমিশন। সম্মানিত বিচারকমন্ডলী হিসেবে থাকবেন খুশি কবির (বিশিষ্ট পরিবেশ ও মানবাধিকার কর্মী এবং সমন্বয়ক, নিজেরা করি), এ্যাডভোকেট সৈয়দা রিজাওয়ানা হাসান (প্রধান নির্বাহী, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি), প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত (এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়)।

বিতর্ক প্রতিযোগিতাটিতে মডারেটর হিসেবে থাকবেন প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরী, প্রধান, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়। বিতর্কটি সংসদীয় ধারায় অনুষ্ঠিত হবে এবং সরকারি ও বিরোধী দল হিসেবে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের বিভিন্ন বর্ষের ৮ (আট) জন শিক্ষার্থী অংশগ্রহন করবে।

উক্ত বিতর্ক অনলাইনে জুমে অনুষ্ঠিত হবে এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন এর অফিসিয়াল ফেইসবুক পেইজ-https://www.facebook.com/Environmental-Science-Discipline-Khulna-University-Bangladesh-106859141564914/ এ লাইভ সম্প্রচারিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here