শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৮:৩০ পূর্বাহ্ন
শিরোনাম
জয়বাংলা শ্লোগান দিয়ে হেলমেটধারীরা সমাবেশে হামলা চালায় : বিএনপি নেতৃবৃন্দ খুলনায় দুইস্থানে আওয়ামীলীগ-বিএনপির সভা আহবান, পুলিশের নিষেধাজ্ঞা জারি খুলনা জেলা পরিষদের চিত্রাংকন প্রতিযোগীতার সনদপত্র ও পুরস্কার বিতরন খুলনা জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসে ফ্রি মেডিকেল ক্যাম্প বিএনপির কর্মীসভায় হামলা-ভাংচুর, শতাধিক নেতাকর্মী আহত তোরখাদায় যুবলীগের উদ্যোগে নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় শোক দিবস পালন দাকোপে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে রাজাকার অতিথি, মুক্তিযোদ্ধাদের অনুষ্ঠান বর্জন দেশব্যাপী সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষকদের ফাঁসি দিতে হবে আওয়ামীলীগ তেরখাদা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল প্লাস্টিক দূষণ রোধকল্পে টেকসই ও সুষ্ঠু ব্যবস্থাপনা অপরিহার্য : ড. মুহাম্মদ আলমগীর

খুলনায় দুই দিন ব্যাপী ভারতীয় শিক্ষা মেলার উদ্বোধন: সাড়া জাগেছে শিক্ষার্থীদের মাঝে

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় রবিবার, ১৪ জুলাই, ২০১৯
  • ৩৩৯ পড়েছেন
খুলনায় ভারতীয় শিক্ষা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক।

অফিস : খুলনায় শুরু হয়েছে দুই দিন ব্যাপী ভারতীয় শিক্ষা মেলা। নগরীর হোটেল সিটি ইন এ ১৪ জুলাই (রোববার) সকালে মেলার উদ্বোধন করা হয়। সেপ ইভেন্ট এন্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড কর্তৃক আয়োজিত এই মেলায় ভারতের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় ও কলেজসহ ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান  অংশ নিয়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত মেলা সবার জন্য উম্মুক্ত থাকবে। এদিকে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা মহানগরীর বিভিন্ন শিক্ষার্থীষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে ব্যাপক সাড়া পড়ে।

সকালে ফিতে কেটে মেলার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও খুলনাস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার রাজেশ কুমার রায়না। আয়োজক প্রতিষ্ঠান সেপে’র ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় থাপা, ভিআইটির ইন্টার ন্যাশলাল ডাইরেক্টও ভিজয়া কুমার, স্থানীয় সমন্বয়কারী সাংবাদিক মল্লিক সুধাংশু, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মাহাবুব আলম সোহাগ, স্বাধীনতা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক এস এম জাহিদ হোসেনসহ বিশিষ্ঠ ব্যক্তিবর্গ এ সময়ে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, প্রতি বছর অসংখ্য শিক্ষার্থী প্রতিবেশি ভারতে পড়তে যায়। শিক্ষার গুনগত মান ও খরচ স্বল্প থাকায় শিক্ষার্থীদের অভিভাবকরা এ সুযোগ গ্রহণ করছে। আমার বিশ্বাস এই মেলার মাধ্যমে খুলনার মানুষ উপকৃত হবেন। তিনি প্রতি বছর অন্তত একবার খুলনায় শিক্ষা মেলার আয়োজন করার জন্যে আয়োজক প্রতিষ্ঠানের কর্তকর্তাদের প্রতি আহবান জানান।

খুলনাস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না বলেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে মধুর সম্পর্ক বিরাজ করছে। দুই দেশই শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। তবে স্বল্প খরচে আধুনিক শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ভারতে ব্যাপক সুযোগ-সুবিধা রয়েছে। বাংলাদেশি শিক্ষার্থীরা এই সুযোগ কাজে লাগিয়ে উপকৃত হতে পারে। বিশেষ করে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলসহ বেশ কয়েকটি বিষয়ে উচ্চ শিক্ষার ক্ষেত্রে ভারত অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে।

আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠাতা সঞ্জয় থাপা স্বাগত বক্তব্যে বলেন, ভারতের শিক্ষা ব্যবস্থায় কোন সেশন জোট নেই। তাছাড়া ভারতের শিক্ষা ব্যবস্থা শুধুমাত্র গুণগত সর্বোচ্চ শিক্ষা দানই নয়, যে কোন দেশের চেয়ে অল্প খরচে শিক্ষার্থীদের ভবিষত জীবন গড়ে দেয়। আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা চাইলে ভারতকেই বেছে নিতে পারে।

উল্লেখ্য, শিক্ষা মেলায় ভারতের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় ও কলেজের মধ্যে আসাম ডাউন টাউন ইউনিভার্সিটি, অ্যাড্যামাস, জে আই এস গ্রুপ কোলকাতা, ইন্ডিয়া ইন্টারন্যাশনাল স্কুল ব্যাঙ্গুলুর, আই টি এম ইউনিভার্সিটি, সারদা ইউনিভার্সিটি–দিল্লী, এপিজে ইউনিভার্সিটি-সিমলা, গীতা গ্রুপ অব ইন্সস্টিটিউশনসহ অন্যান্যরা অংশ নিয়ে শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করছেন।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu