কুড়িগ্রামের চরাঞ্চলে মরিচের বাম্পার ফলন

101

শফিকুল ইসলাম, নাগেশ্বরী, কুড়িগ্রাম :
কুড়িগ্রামের নাগেশ্বরী চরাঞ্চলে পরে থাকা ধুধু বালুচরে এবারে মরিচ চাষে সাফল্যের মুখ দেখছেন চাষিরা। তাই মরিচ চাষে কোমর বেঁধে পরিচর্যায় নেমেছেন তারা। আর এই মরিচ চাষে বেশ আগ্রহ দেখা দিয়েছে এ উপজেলার চাষিদের মাঝে।

সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার দুধকুমরের চরাঞ্চলে এ মরিচের পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন চাষিরা। বেরুবাড়ী ইউনিয়ন দুধকুমর নদীর পার সবুজ পাড়া এলাকার চাষি মালেক বলেন এবারে প্রথম ধুধু বালুচরে শ্যালো ম্যাশিন দিয়ে পানি নিয়ে এক বিঘা জমিতে মরিচ চাষ করা হয়েছে আশানুরুপ ভালো ফলন পাবেন বলে আশা করছেন তিনি। অল্প পরিচর্যা এবং স্বল্প খরচে দ্বিগুণ লাভ হওয়ায় সকলেই মরিচ চাষে এগিয়ে আসছে কৃষকরা।

মরিচ চাষিরা জানায় বিঘায় তিনবারে প্রায় ৬০মন মরিচ উঠানো হয় বর্তমানে ২হাজার টাকা কওে মরিচ বিক্রী করা হচ্ছে। চর বেরুবাড়ীর মরিচ চাষি ফয়েজ উদ্দিন বলেন, এবার বসত ভিটায় মরিচ চাষ করছি। চরাঞ্চলের কৃষকরা জানান কৃষি অফিস থেকে সহযোগিতা পেলে অনেকেই মরিচ চাষে এগিয়ে আসবে আরো ফলন ভাল হত তখন বেশি বেশি করে মরিচ চাষ করাযেত। বর্তমানে মরিচের পরির্চচা ও বেঁচা বিক্রি নিয়ে ব্যাস্ত সময় পার করছেন অবহেলিত চরাঞ্চলের কৃষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here