ভারত বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী দেশ – শ্রিংলা

119

অফিস ডেস্ক :
সোমবার হরিয়ানা জনপ্রশাসন ইনস্টিটিউশনে ”Expectation from India in the Emerging World Order Post Covid-19” শীর্ষক এক বক্তৃতায় ভারতীয় পররাষ্ট্রসচিব শ্রী হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, বিশ^ব্যাপী স্বাস্থ্যসেবা প্রদানে ভারত নির্ভরযোগ্য ও দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে এবং বিশ্বস্থতা অর্জন করেছে। বিশ^জুড়ে বন্ধুরাষ্ট্র এবং অংশীদারদের জন্য এখনও পর্যন্ত ২৩০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহ করেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা পরিচালিত কোভ্যাকস প্রকল্পের আওতায় আরো ১.১ বিলিয়ন ডোজ প্রস্তুত করে উন্নয়নশীল দেশে বিতরণ করা হবে। জাতিসংঘের জেনারেল এ্যাসেম্বিলিতে প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি অনুয়ায়ী ভারতে উৎপাদিত ভ্যাকসিনগুলি সব সময় সাশ্রয়ী মুলে ও সহজলোভ্য হবে।

শ্রিংলা আরো বলেন, বৈশ্বিক মহামারী সংকটে দেড় শতাধিক দেশে প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সেবা সরবরাহ করে ভারত বিশে^র কাছে প্রশংসা কুড়িয়েছে। ভারতে তৈরি হাইড্রোক্সাইক্লোরোকুউন ও প্যারাসিট্যামল জাতীয় ওষুধগুলো লকডাউনের ভয়ংকর পরিস্থিতির মধ্যেও বিশ্বজুড়ে গন্তব্যে প্রেরণ করা হয়েছে। ভারতীয় বিমান বাহিনী ও নৌবাহিনী বন্ধু ও অংশীদারদের কাছে এগুলো সরবরাহ করেছে।

বক্তৃতায় শ্রিংলা বলেন, ভারতের ইকমার্স, আইটি এবং আইটি সক্রিয় পরিষেবা শিল্পগুলি শক্তিশালী গ্লোবাল প্লেয়ার হিসেবে আত্মপ্রকাশ করেছে। বিশ্বব্যাপী প্রযুক্তি সংস্থাগুলি ভারতে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে। সরকারের নেতৃত্বে জ্যাম ট্রিনিটি-জনধন আধার ও মোবাইল একটি চূড়ান্ত বিপ্লবের সূচনা করেছে।

ভারতের পররাষ্ট্রসচিব বলেন, মহামারীর পর আমার প্রথম সফর ছিলো ভারতের নিকটতম বন্ধু প্রতিবেশি বাংলাদেশে। পরবর্তীতে মিয়ানমার, নেপাল, মালদ্বীপ সফর করেছি। একাধিক চ্যানেলের মাধ্যমে আসিয়ানের সাথে আমাদের ক্রমবর্ধমান সংলাপ হয়েছে। বিমসটেকের মতো উদ্যোগগুলি প্রতিবেশিদের সাথে সংযুক্ত করেছে। এছাড়াও ভারতের ইতিবচাক মনোভাব ও সহযোগিতার কারণে বিশ্বের বিভিন্ন দেশের সাথে সুসম্পর্কের কথা বক্তৃতায় তুলে ধরেন শ্রিংলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here