শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:০২ পূর্বাহ্ন
শিরোনাম
বিএনপিকে রাজপথে শক্ত হাতে মোকাবেলা করা হবে লেখাপড়ার সাথে খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একান্ত প্রয়োজন -সিটি মেয়র কলাপাড়ায় ২০ কেজি মাংসসহ দুই হরিন শিকারী আটক তেরখাদায় জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মফিজুর রহমানের শীতবস্ত্র বিতরণ শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান: তেরখাদায় এমপি আব্দুস সালাম মূর্শেদী মুক্তিযুদ্ধ ভিত্তিক স্থাপনা নির্মাণে প্রধান শিক্ষকের চক্রান্ত ! চট্টগ্রামের হটহাজারীতে মন্দিরে হামলা ও ভাংচুর মামলার আসামীর কারাগারে মৃত্যু পতাকাসহ পাকিস্তান দলকে দেশে ফেরত পাঠানো উচিত : তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ ভবদহের স্থায়ী জলাবদ্ধতা নিরসনে ভুক্তভোগীদের অবস্থান কর্মসূচি পালন করোনাকালীন এক লাখ ৩৫ হাজার শ্রমিককে চিকিৎসা সেবা দিয়েছে শ্রম কল্যাণ কেন্দ্র

বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবসের কর্মসূচি

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় বুধবার, ২৯ মে, ২০১৯
  • ৩৬৬ পড়েছেন

তথ্যবিবরণী :
পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ৯ জুন ‘বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস’ উদযাপন করা হবে। এ বছর বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবসের মূল প্রতিপাদ্য “Accreditation: Adding Value to Supply Chains,’’ বাংলায় এর ভাবার্থ দাঁড়ায়, ‘অ্যাক্রেডিটেশন: সাপ্লাই চেইনে মূল্য সংযোজন করে’।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) দিবসটি উদযাপন উপলক্ষে ঐদিন সকাল ১১ টায় শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিল্পমন্ত্রী ও শিল্প প্রতিমন্ত্রী পৃথক বাণী দেবেন। এদিন অ্যাক্রেডিটেশনের গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচার করবে। পাশাপাশি মোবাইল ফোন অপারেটররা ক্ষুদে বার্তা প্রেরণ করে অ্যাক্রেডিটেশন বিষয়ে জনগণকে সচেতন করবে।

অ্যাক্রেডিটেশন হচ্ছে, পণ্য ও সেবার গুণগত মানসনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি। কোনো শিল্পপণ্য ও সেবা অভ্যন্তরীণ বাজারে বিক্রির জন্য অ্যাক্রেডিটেশন সনদের প্রয়োজন না হলেও আন্তর্জাতিক বাজারে তা রপ্তানির ক্ষেত্রে অ্যাক্রেডিটেড ল্যাবরেটরির টেস্টিং সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক।

আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে পণ্য রপ্তানিতে কারিগরি প্রতিবন্ধকতা মোকাবেলায় বিএবি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

বিএবি প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সরকারি পরীক্ষাগারসহ দেশীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান করেছে। বর্তমান সরকারের মেগা প্রকল্প পদ্মা সেতুতে নির্মাণ সামগ্রীর গুণগতমান পরীক্ষাকারী বাংলাদেশ সেনাবাহিনীর টেস্টিং ল্যাবরেটরি এবং রূপপুর পরমাণু প্রকল্পের ম্যাক্স ইনফ্রাস্টাকচার ল্যাবরেটরিও বিএবি’র অ্যাক্রেডিটেশন লাভ করেছে।

এছাড়া, বিএবি প্রতিষ্ঠার ফলে বর্তমানে দেশিয় পণ্য উৎপাদক ও রপ্তানিকারকরা অল্প সময়ে ও কমখরচে সহজেই দেশ থেকে অ্যাক্রেডিটেড ল্যাবরেটরির সনদ নিতে পারছেন।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ
© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)
Hwowlljksf788wf-Iu