শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম
খুলনার বৃক্ষমেলায় প্রায় ৪৯ লাখ টাকার  চারা বিক্রি রূপসায় চিংড়ির পঁচা মাথার গন্ধে মারাত্নক পরিবেশ দুষন, জনজীবন অতিষ্ঠ অবৈধ সরকার অর্থনীতিসহ সার্বিক পরিস্থিতিতে চলতি মাসও টিকে থাকতে পারবে না : বিএনপি রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুরি হওয়া মালামালসহ ০৪ চোর আটক রূপসায় চিংড়িতে অপদ্রব্য পুশ করার সময় হাতেনাতে আটক, ৭জনের কারাদন্ড জাতীয় শোক দিবস উপলক্ষে নগর স্বেচ্ছাসেবক লীগের বিশেষ বর্ধিত সভা বিশ্বকে বাংলাদেশের সক্ষমতা দেখিয়ে দিয়েছেন শেখ হাসিনা : সিটি মেয়র শিক্ষকদের পাণ্ডিত্য, গবেষণা ও ব্যক্তিত্ব শিক্ষার্থীরা অনুসরণ করে কুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন মেয়াদকাল শেষ রামপাল কলেজ শিক্ষকের অনিয়মের সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি, থানায় জিডি

বর্তমান সরকার বিজ্ঞান ভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় মঙ্গলবার, ১১ জুন, ২০১৯
  • ৫৬৩ পড়েছেন

তথ্যবিবরণী :
বর্তমান সরকার বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ। বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে চলেছে। এতে বিজ্ঞান ও প্রযুক্তিচর্চা এবং গবেষণামূলক কাজের বিকাশ ও বিস্তৃতি ঘটছে। নীতি-নির্ধারনী পর্যায়ের সহযোগিতা এবং উপযুক্ত পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গত কয়েক বছরে দুর্লভ সাফল্য অর্জন করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এর অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণের মাধ্যমে বিজ্ঞান চর্চা ও প্রযুক্তি উদ্ভাবন এবং যথাযথ ক্ষেত্রে এর প্রয়োগের জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
১১ জুন মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের সম্মেলন কক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (NST) ফেলোশিপ: গবেষণা ফলাফল ও প্রয়োগ’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। সেমিনারে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন।

মন্ত্রী বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠন, বিজ্ঞান সংক্রান্ত গবেষণা উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতির পিতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বঙ্গবন্ধু ফেলোশিপ অন সায়েন্স এন্ড আইসিটি শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হয়। এসময় মন্ত্রী গবেষক ও বিজ্ঞানীগণকে আন্তরিকতার সাথে গবেষণাকর্ম পরিচালনার আহবান জানান যাতে সাধারণ জনগণের কষ্টার্জিত অর্থের সুষ্ঠু ও যথাযথ ব্যবহার হয়।

সেমিনারের বিভিন্ন গবেষণা প্রতিবেদন উপস্থাপন, আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব হয়। এতে দেশের বিভিন্ন গবেষক তাদের গবেষণার মূল প্রবন্ধ উপস্থাপন ও আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, গবেষকবৃন্দ, মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা/কর্মচারী এবং মন্ত্রণালয়াধীন সংস্থাসমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu