শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১০:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
বিএনপিকে রাজপথে শক্ত হাতে মোকাবেলা করা হবে লেখাপড়ার সাথে খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একান্ত প্রয়োজন -সিটি মেয়র কলাপাড়ায় ২০ কেজি মাংসসহ দুই হরিন শিকারী আটক তেরখাদায় জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মফিজুর রহমানের শীতবস্ত্র বিতরণ শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান: তেরখাদায় এমপি আব্দুস সালাম মূর্শেদী মুক্তিযুদ্ধ ভিত্তিক স্থাপনা নির্মাণে প্রধান শিক্ষকের চক্রান্ত ! চট্টগ্রামের হটহাজারীতে মন্দিরে হামলা ও ভাংচুর মামলার আসামীর কারাগারে মৃত্যু পতাকাসহ পাকিস্তান দলকে দেশে ফেরত পাঠানো উচিত : তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ ভবদহের স্থায়ী জলাবদ্ধতা নিরসনে ভুক্তভোগীদের অবস্থান কর্মসূচি পালন করোনাকালীন এক লাখ ৩৫ হাজার শ্রমিককে চিকিৎসা সেবা দিয়েছে শ্রম কল্যাণ কেন্দ্র

ধর্ষণকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের দাবি নারী কনভেনশনে

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় শুক্রবার, ২১ জুন, ২০১৯
  • ৪৪১ পড়েছেন

নিজস্ব প্রতিবেদক :

শুক্রবার (২১ জুন) সকাল সাড়ে ৯ টায় বিএমএ মিলনায়তনে জনউদ্যোগ, খুলনার উদ্যোগে নারীর নিরাপত্তা ও অধিকার বিষয়ক করভেনশন অনুষ্ঠিত হয়।

কনভেনশনের আহবায়ক ডা: শেখ বাহারুল আলমের সভাপতিত্বে অধ্যাপক আনোয়ারুল কাদিরের সঞ্চালনায় ও এ্যাড: শামীমা সুলতানা শীলুর পরিচালনায় ধারণাপত্র পাঠ করেন নারী নেত্রী সুতপা বেদজ্ঞ।

সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, এই সরকার নারীবান্ধব। নারীকে ক্ষমতায়ন করার জন্য কাজ করে যাচ্ছেন। রাজনীতিতেসহ সকল ক্ষেত্রে নারীকে মূল্যয়ন করছে সরকার। বর্তমান আইনে নারীরা সরাসরি ও সংরক্ষিত দুইভাবে নির্বাচন করতে সুয়োগ পাচ্ছে। রাজনীতিতে ৩৩% নারীকে সুযোগ করে দেওয়া হচ্ছে। তবে প্রয়োজন নারীদেরকে সর্বক্ষেত্রে এগ্রিয়ে আসতে হবে। বিষেশ অতিথির বক্ততাকালে অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার(উত্তর) সোনালী সেন বলেন, প্রমাণের অভাবে ধর্ষণকারীরা রেহাই পাচ্ছে। তবে তিনি আসাবাদ ব্যক্ত করে বলেন, নারীরা বেড়িয়ে আসছে তারা ও প্রতিবাদ করছে। ভাষাসৈনিক অধ্যাপিকা মাজেদা আলী বলেন, কর্মক্ষেত্রে নারীকে কোন আচারণ দিয়ে না প্রকাশ পায় যাতে সে বিবৃত হয়।

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাগেরহাট উপজেলার ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন,খুলনা জেলা পরিষদের সদস্য জেসমিন পারভীন জলি, খুলনা সিটি কর্পোরেশনের নারী কাউন্সিলর মনিরা আক্তার, পারভীন আক্তার,মাজেদা খাতুন। আলোচনা করেন ফকিরহাট শহীদ স্মৃতি কলেজের উপাধ্যক্ষ রুমা নন্দী, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ, প্রফেসর ডা. সৈয়দা লুৎফুন নাহার নীলা , নারী ও শিশু ট্রাইব্যুনালের পিপি এ্যাড: অলোকানন্দা দাস, মানবাধিকার কর্মী এ্যাড: মোমিনুল ইসলাম। নারী নিরাপত্তা ও অধিকার বিষয়ক খুলনা ঘোষণা পাঠ করেন মো: আসাদুজ্জামান। ধন্যবাদ জ্ঞাপন করেন জনউদ্যোগ খুলনার সদস্য সচিব মহেন্দ্রনাথ সেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শরীফ শফিকুল হামিদ চন্দন, মাসুদ মাহামুদ, নারী বিকাশ কেন্দ্রের আশালতা ঢালী, ইসরাত আরা হীরা, এ্যাড: পপি ব্যানার্জী, এ্যাড: নুরুন্নাহার পলি, মুক্তিযোদ্ধা মোড়ল নুর মোহাম্মদ, সেলিম বুলবুল, এস এম সোহরাব হোসেন, এ্যাড: অশোক কুমার সাহা,লুৎফুন হক পিয়া, খাদিজা পারভীন, মহিলা শ্রমিকলীগের সভাপতি মনিরা সুলতানা,সোহানা ফেরদৌসী হীরা, খাদিজা কবীর তুলিসহ নারী নেত্রীরা।

ধর্ষণের বিচার বিলম্বিত বা উপেক্ষিত হওয়ার কারণে মানুষের মাঝে বিচার ব্যবস্থার প্রতি আস্থার সংকট সৃষ্টি হয়েছে। এজন্য দ্রুত বিচার আইনে ধর্ষনের বিচার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে রাজনেতিক দলগুলোর জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে। পরিবার, কর্মক্ষেত্র ও জনস্থানে জেন্ডার ভিত্তিক নির্যাতন ও যৌন হয়রানী বন্ধ করার জন্য বিদ্যমান আইন ও এ সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। সিডও সনদের ২ ও ১৬.১(গ) এর উপর থেকে সংরক্ষণ প্রত্যাহার করতে হবে এবং জাতীয় নারী উন্নয়ন নীতি বাস্তবায়নে গতি আনতে হবে। এক্ষেত্রে সম্পত্তিতে নারীও পুরুষের সমাধিকার নিশ্চিত করতে হবে। রাাজনীতিতে নারীর বাধাহীন প্রবেশ ও কার্যকর ক্ষমতায়নের পথ প্রসার করতে হবে। নারী ও শিশু আইন প্রয়োগের দুর্বলতা চিন্থিতকরণ এবং তা যথাযথ বাস্তবায়ন করতে হবে বলে নারী কনভেনশনে এ সম্পর্কে জোরালো বক্তব্য রাখেন বক্তারা ।

সভায় বক্তারা খুলনা ঘোষণা অনুয়ায়ী কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেন। সভার শুরু জাতীয় সঙ্গীতের পর নগরীতে একটি র‌্যালী বের হয়।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ
© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)
Hwowlljksf788wf-Iu