মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:২১ অপরাহ্ন
শিরোনাম
বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনের অনুপ্রেরণা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব বাংলাদেশ-ভারত আমদানি-রফতানি চুক্তির প্রথম ট্রায়ালের পণ্য মোংলায় খালাস : মেঘালয় ও আসামের উদ্দেশ্যে যাত্রা নির্বাচন আসলেই এদেশের কিছু ধান্দাবাজ একত্রিত হয় : তালুকদার খালেক দেশে রিজার্ভ নেই-একদিন দেখবেন শেখ হাসিনাও মসনদে নেই : বিএনপি বঙ্গমাতার গুণাবলী ধারণ করে মেয়েদের এগিয়ে যেতে হবে : খুবি উপাচার্য বঙ্গবন্ধুর বাঙালির মুক্তির মহানায়ক হয়ে ওঠার পেছনে প্রেরণা ছিলেন  বঙ্গমাতা : সিটি মেয়র বঙ্গবন্ধু ছিলেন জাতির কান্ডারি ও রাজনীতির কবি : এসডিএফ চেয়ারম্যান আব্দুস সামাদ বাংলাদেশ-ভারত ট্রানজিট চুক্তি বাস্তবায়নে ভারতের ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে’ খুলনায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকীতে দু:স্থ্যদের মাঝে সেলাই মেশিন বিতরন শেখ হাসিনার পায়ের নিচে মাটি নেই-দেশে রিজার্ভ নেই : বিএনপি

দাকোপে প্রতিবন্ধির জন্যে প্রতিবন্ধি বান্ধব ল্যাট্রিন নির্মান

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯
  • ৫৪৬ পড়েছেন

সংবাদদাতা দাকোপ :
খুলনার দাকোপে পাঁচ সদস্যের অতি দরিদ্র পরিবারের নিউরোমাইক্রোমেটাসিস রোগে আক্রান্ত তিন প্রতিবন্ধির জন্যে প্রতিবন্ধি বান্ধব ল্যাট্রিন নির্মান করা হয়েছে। বেসরকারী এনজিও রুপান্তরের ইসিআর ওয়াশ প্রকল্পের আওতায় ৪৮ হাজার টাকা ব্যয় এ ল্যাট্রিন নির্মান করা হয়।

সূত্রে জানা যায়,দাকোপ উপজেলার পানখালী ইউনিয়নের খাটাইল মধ্য পাড়া এলাকার অতি দরিদ্র পেশায় ভ্যান চালক ঠাকুর দাস মন্ডলের এক মাত্র ছেলে শিবপদ মন্ডল ও তার দুই শিশু একই দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার পর দীর্ঘদিন যাবৎ প্রতিবন্ধি হয়ে অত্যন্ত কষ্টে মানবেতর জীবন যাপন করে আসছে। বিষয়টি বেসরকারী এনজিও রুপান্তরের নজরে আসার পর ওই তিন প্রতিবন্ধির জন্যে এইচ এস.বিসির অর্থায়নে ওয়াটার এইড বাংলাদেশ সহযোগীতায় এনজিও রুপান্তরের ইসিআর ওয়াশ প্রকল্পের আওতায় ৪৮ হাজার টাকা ব্যায়ে একটি প্রতিবন্ধি বান্ধব ল্যাট্রিন নির্মান করে দিয়েছে।

শিবপদ মন্ডল বলেন দূরারোগ্য ব্যাধির কারনে তিনি সঠিকভাবে বসতে এবং শারীরিকভাবে তেমন নড়া চড়াও করতে পারেননা। তার দুই সন্তানেরও একই অবস্থা। অন্যান্য কাজের ন্যায় তার ল্যাট্রিন করা ছিল খুবই কষ্টের ব্যাপার। তিনি নিজে শৌচকাজ করতে পারতেন না। প্রায়ই তার বৃদ্ধ মাতা এবং স্ত্রীর সহযোগিতা নিতে হতো এমনকি তার দুই সন্তানেরও। প্রতিবন্ধি বান্ধব এই ল্যাট্রিনটি পাওয়ার পর এখন তাদের এই কষ্ট কিছুটা লাঘব হয়েছে বলে তিনি মনে করেন। এখন পরিবারের সহযোগীতা ছাড়াই তিনি নিজে নিজে ল্যাট্রিনে যেতে ও ব্যবহার করতে পারেন বলে জানান।

রুপান্তরের প্রকল্প ব্যবস্থাপক আশিক রুবাইয়াত বলেন এইচ এস.বিসির অর্থায়নে ওয়াটার এইড‘র সার্বিক তত্বাবধায়নে রূপান্তর এ উপজেলায় জলবায়ু সহিষ্ণু পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি চর্চার উন্নীত করণ প্রকল্পের মাধ্যমে অত্র এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করে আসছে। এই ধারাবাহিকতায় বিশেষ চাহিদা সম্পন্ন পরিবারটির জন্য একটি প্রতিবন্ধী বান্ধব ল্যাট্রিন তৈরী করে দেওয়া হয়েছে। ল্যাট্রিনটি এমন ভাবে তৈরী করা হয়েছে যাতে শিবপদ পরিবারের কারো সাহায্য ছাড়াই নিজে নিজে ব্যবহার ও ব্যবস্থাপনা করতে পারে।

রুপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ বলেন এনজিওটি দীর্ঘদিন ধরে প্রান্তিক ও দূর্যোগ প্রবণ এলাকার পানি, পয়ঃনিষ্কাশণ ও স্বাস্থ্যবিধি চর্চার টেকসই উন্নয়নে কাজ করে আসছে। প্রতিবন্ধী পরিবারটিকে প্রকল্পের আওতায় ওয়াশ সুযোগ সুবিধা নিশ্চিত করতে পেরে রুপান্তর পরিবার ধন্য বলে তিনি মনে করেন।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu