মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:১৫ অপরাহ্ন
শিরোনাম
বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনের অনুপ্রেরণা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব বাংলাদেশ-ভারত আমদানি-রফতানি চুক্তির প্রথম ট্রায়ালের পণ্য মোংলায় খালাস : মেঘালয় ও আসামের উদ্দেশ্যে যাত্রা নির্বাচন আসলেই এদেশের কিছু ধান্দাবাজ একত্রিত হয় : তালুকদার খালেক দেশে রিজার্ভ নেই-একদিন দেখবেন শেখ হাসিনাও মসনদে নেই : বিএনপি বঙ্গমাতার গুণাবলী ধারণ করে মেয়েদের এগিয়ে যেতে হবে : খুবি উপাচার্য বঙ্গবন্ধুর বাঙালির মুক্তির মহানায়ক হয়ে ওঠার পেছনে প্রেরণা ছিলেন  বঙ্গমাতা : সিটি মেয়র বঙ্গবন্ধু ছিলেন জাতির কান্ডারি ও রাজনীতির কবি : এসডিএফ চেয়ারম্যান আব্দুস সামাদ বাংলাদেশ-ভারত ট্রানজিট চুক্তি বাস্তবায়নে ভারতের ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে’ খুলনায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকীতে দু:স্থ্যদের মাঝে সেলাই মেশিন বিতরন শেখ হাসিনার পায়ের নিচে মাটি নেই-দেশে রিজার্ভ নেই : বিএনপি

টেকসই উন্নয়নের স্বার্থে সমাজিক শান্তি নিশ্চিত করতে হবে

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯
  • ৩৯৪ পড়েছেন

তথ্যবিবরণী :

ছোট্ট একটি ছিদ্র যেমন পানিভর্তি কলসকে খালি করে ফেলতে পারে, সামাজিক শান্তির অনুপস্থিতিতে তেমনি সকল উন্নয়ন কর্মকান্ড ম্লান হয়ে যেতে পারে। কেবল সহিংসতা নয়, যার যে সেবাটা পাওয়ার কথা সেটা না পেলেও সমাজে অস্থিরতা সৃষ্টি হয়। উন্নয়নকে টেকসই করতেই সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা জরুরি।

বৃহস্পতিবার ১১ এপ্রিল খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে ‘শান্তি প্রতিষ্ঠা ও সরকারি সেবাসমূহের মানোন্নয়ন’ শীর্ষক অভিজ্ঞতা বিনিময় সম্মেলনে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন।

আন্তর্জাতিক দাতাসংস্থা ডেমোক্রোসি ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর আয়োজিত এই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার সকল সেবা তথ্যপ্রযুক্তির মাধ্যমে তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে চায়। নাগরিকরা সচেতন হলে ঘরে বসেই সরকারের সকল সেবা পেতে পারে। ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তব। মাদক ও বাল্যবিবাহের মতো সামাজিক ব্যাধি একা সরকারের পক্ষে নির্মূল করা সম্ভব নয় মন্তব্য করে জেলা প্রশাসক খুলনার জনগণকে প্রশাসনের পাশে থাকার আহবান জানান।

উম্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, সুশাসন নিশ্চিত করতে হলে উন্নয়ন কর্মকান্ডে নাগরিকরদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তৃণমূল পর্যায় থেকে সমস্যা চিহ্নিত করে সে অনুসারে পরিকল্পনা ও তার বাস্তবায়ন করতে পারলেই বাংলাদেশ কল্যাণ রাষ্ট্রে পরিণত হবে।

আলোচনায় মাদক, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, নিরাপদ সড়ক, অবৈধ দখল, নারী ও শিশু নির্যাতন, আইন অমান্য করে ভবন নির্মাণসহ বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় বেরিয়ে আসে।

রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বিএল কলেজের প্রাক্তন অধ্যক্ষ মোহাম্মদ জাফর ইমাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালন করেন সুশাসনের জন্য নাগরিক (সনাক) সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির। রূপান্তরের বিভিন্ন কর্মকান্ড ও উপজেলা ভিত্তিক নাগরিক সংলাপের ফলাফলের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন প্রোগ্রাম কো-অর্ডিনেটর অসীম আনন্দ দাস। ধন্যবাদ জানান ডেমোক্রোসি ইন্টারন্যাশনালের সিনিয়র ডিভিশনাল কো-অর্ডিনেটর আমেনা সুলতানা জয়া ও রিজিওনাল প্রোগ্রম অফিসার রুবাইয়াৎ হাসান।

সম্মেলনে রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ধর্মীয় নেতা, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করে।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu