কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

30

অফিস ডেক্স :

দেশের ভবিষ্যত প্রজন্মের কিশোর-কিশোরীদের বিশ্বমানের জ্ঞানাজর্নের সাথে সাথে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নয়নের লক্ষ্য বাস্তবায়নে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম পরিচালনার আওতায় আনা হচ্ছে। কিশোর কিশোরীদের পুষ্টি উন্নয়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান যৌথভাবে ইউনিসেফের ও স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের সহযোগিতায় সারা বাংলাদেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ে এ কার্যক্রম চালূ করেছে।শনিবার দুপুরে খুলনা বিভাগের ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের স্বর্ণকিশোরী ক্লাবের লিডার ও গাইড শিক্ষকদের নিয়ে লিডারস্ মিট শিরোনামে প্রশিক্ষণ কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

খুলনার শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ছিলেন মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রশিক্ষন বিভাগের পরিচালক ড. প্রবীর কুমার ভট্টাচার্য। স্বর্ন কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিইও ফারজানা ব্রাউনিয়ার সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় খুলনার জেলা প্রশাসক মোহাম্মাদ হেলাল হোসেন, পুলিশ সুপার এস.এম. শফিউল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মাজহারুল হক মাসুদ, জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ রুহুল আমীনসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।জেলার বিভিন্ন এলাকা থেকে আগত প্রশিক্ষণরত শিক্ষার্থীরা স্ব স্ব বিদালয়ের ছাত্রছাত্রীদের মাঝে বিষয়গুলো পৌঁছে দতে কাজ করবে। প্রশিক্ষণ কর্মশালায় জেলার বিভিন্ন উপজেলার ২০টি স্কুলের ২০জন শিক্ষার্থী অংশগ্রহন করে।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, দেশের ভবিষ্যত প্রজন্ম বিশেষ করে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের একাডেমিক জ্ঞানাজর্নের পাশাপাশি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নয়ন না হলে বর্তমান প্রতিযোগীতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে অগ্রগতি সম্ভব হবে না। কাজেই কিশোর কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নয়নের ব্যাপারে গুরুত্বারোপ করে সরকার যে প্রকল্প বাস্তবায়ন করছে সেটা সুষ্ঠভাবে বাস্তবায়ন প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here