শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৫:১৫ পূর্বাহ্ন
শিরোনাম
খুলনার বৃক্ষমেলায় প্রায় ৪৯ লাখ টাকার  চারা বিক্রি রূপসায় চিংড়ির পঁচা মাথার গন্ধে মারাত্নক পরিবেশ দুষন, জনজীবন অতিষ্ঠ অবৈধ সরকার অর্থনীতিসহ সার্বিক পরিস্থিতিতে চলতি মাসও টিকে থাকতে পারবে না : বিএনপি রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুরি হওয়া মালামালসহ ০৪ চোর আটক রূপসায় চিংড়িতে অপদ্রব্য পুশ করার সময় হাতেনাতে আটক, ৭জনের কারাদন্ড জাতীয় শোক দিবস উপলক্ষে নগর স্বেচ্ছাসেবক লীগের বিশেষ বর্ধিত সভা বিশ্বকে বাংলাদেশের সক্ষমতা দেখিয়ে দিয়েছেন শেখ হাসিনা : সিটি মেয়র শিক্ষকদের পাণ্ডিত্য, গবেষণা ও ব্যক্তিত্ব শিক্ষার্থীরা অনুসরণ করে কুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন মেয়াদকাল শেষ রামপাল কলেজ শিক্ষকের অনিয়মের সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি, থানায় জিডি

দাপুটে জয়ে প্রথম কোনো ট্রফি জিতে ইতিহাস গড়ল টাইগাররা

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় শুক্রবার, ১৭ মে, ২০১৯
  • ৫৩০ পড়েছেন

অনলাইন ডেক্স :

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ক্যারিবীয়ানদের ৫ উইকেটে হারিয়ে প্রথম শিরোপা জিতলো টাইগাররা। মাশরাফি বিন মোর্ত্তজার নেতৃত্বে দ্বিপাক্ষিক সিরিজ বাদে উইন্ডিজদের হারিয়ে এই প্রথম কোনো ট্রফি জয়ের স্বাদ পেলো লাল-সবুজের বাংলাদেশ । ক্যারিবীয়দের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ৭ বল বাকি থাকতে ৫ উইকেটে বৃষ্টি আইনে ম্যাচ জিতে নিয়েছে লাল-সবুজরা।

ডাবলিনের দ্য ভিজেল গ্রাউন্ডে টস জেতার পর উইন্ডিজদের ব্যাট করতে পাঠান মাশরাফি। ক্যারিবীয় দুই ওপেনার শাই হোপ আর সুনীল অ্যামব্রিস ২১.১ ওভার পর্যন্ত ব্যাট করে ১৩১ রানের জুটি গড়েন। ঠিক এই সময় হানা দেয় বৃষ্টি। বৃষ্টির কারণে ম্যাচটি বন্ধ থাকে, চার ঘণ্টার বেশি সময়ের পর যখন ম্যাচ শুরু হয় খেলা গড়ায় ২৪ ওভারে। ফের ব্যাট করতে নেমে ৬৪ বলে ৭৪ করে মেহেদী হাসান মিরাজের বলে ফেরেন হোপ। অন্যদিকে ৭৮ বলে ৬৯ করে অপরাজিত থাকেন অ্যামব্রিস। সঙ্গে ছিলেন ৩ বলে ৩ রান করা ড্যারেন ব্রাভো। ২৪ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করতে সক্ষম হয় জেসন হোল্ডারের দল।

বৃষ্টি আইন অনুযায়ী (ডাকওয়ার্থ লুইস মেথডে) টাইগারদের টার্গেট দাঁড়ায় ২৪ ওভারে ২১০। ইনিংসের ষষ্ঠ ওভারে শ্যানন গ্যাব্রিয়েল ফিরিয়ে দেন তামিম এবং সাব্বিরকে। দলীয় ৫৯ রানের মাথায় ১৩ বলে ১৮ রান করে বিদায় নেন তামিম, সাব্বির কোনো রান করার আগেই সাজঘরে ফেরেন। ১০.৩ ওভারে বাংলাদেশ দলীয় শতক তুলে নেয়। যা টাইগারদের ওয়ানডে ইতিহাসে দ্রুততম দলীয় শতক।

সৌম্য সরকার যেভাবে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন মনে হচ্ছিল ম্যাচ অনেক দ্রুতই শেষ হয়ে যাবে। ২৭ বলে ফিফটি করেন সৌম্য সরকার। বাংলাদেশের চতুর্থ দ্রুততম ফিফটি এটি। টানা তিন ম্যাচেই ফিফটির দেখা পেলেন দেশের মাটিতে সবশেষ ম্যাচে ডাবল সেঞ্চুরি করা সৌম্য। যদিও মাঝ পথেই ফিরতে হয়েছে বাম-হাতি এই ওপেনারকে। ৪১ বলে ৬৬ রানের ইনিংস খেলে সৌম্য বিদার নেয়ার আগে বাংলাদেশের তখন চালকের আসনে।
মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন ২৫ রানের কার্যকরী জুটি গড়ে ফিরে যান। ২২ বলে ৩৬ রান করেন মুশফিক। অন্যদিকে ১৪ বলে ১৭ রান করে ড্রেসিং রুমের পথ ধরেন মিঠুন।

এবার ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় ওয়েস্ট ইন্ডিজের দখলে। তবে ক্লাইমেক্স যে এখনও বাকি ছিল তা বুঝা গেল মোসাদ্দেক হোসেনের ঝড়ো ইনিংস দেখে। ২০ বলে ফিফটি করেন মোসাদ্দেক হোসেন। যা বাংলাদেশের তৃতীয় দ্রুততম ফিফটি। মাত্র ২৪ বলে ৫২ রান তুলে নেন। ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক পূরণ করতে ৫টি ছক্কা আর দুটি চার হাকিয়েছেন। করেছেন কোটি কোটি টাইগার ক্রিকেট প্রেমীদের মন জয়। অবশেষে বাংলাদেশ শিরোপা তুলেছে।

এর আগে ছয়বার ফাইনালে উঠেছিল টাইগাররা। আর এই ফাইনাল নিয়ে সপ্তম ফাইনালে খেলতে নামে লাল-সবুজের জার্সিধারীরা। শুক্রবার (১৭ মে) বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় শুরু হয় ম্যাচটি।

ইনজুরির কারণে এই ফাইনালে নেই সাকিব আল হাসান। এছাড়া, আগের ম্যাচে থাকলেও এই ম্যাচে নেই আবু জায়েদ রাহি, রুবেল হোসেন, লিটন দাস। দলে ফিরেছেন মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি এবং মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: শাই হোপ, সুনীল অ্যামব্রিস, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, জোনাথন কার্টার, জেসন হোল্ডার, ফ্যাবিয়ান অ্যালেন, অ্যাশলে নার্শ, কেমার কোচ, রেমন রেইফার, শ্যানন গ্যাব্রিয়েল।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu