খুলনায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

139

তথ্যবিবরণী :

তথ্য জানার অধিকার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং তথ্য অধিকার প্রতিষ্ঠায় জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে দেশের অন্যান্য স্থানের ন্যায় খুলনায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০১৯ পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য “তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার; তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি”। দিবসটি উপলক্ষ্যে(শনিবার) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, দেশের উন্নয়নের জন্য তথ্যের অবাধ প্রবাহ প্রয়োজন। তথ্য জানার অধিকারের মধ্য দিয়ে দেশ দুর্নীতি মুক্ত হবে। তথ্য অধিকার বাস্তবায়নে সরকারি দপ্তরের পাশাপাশি সুশীল সমাজ, জনগণ ও গণমাধ্যমকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. ইকবাল হোসেন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, অতিরিক্ত পুলিশ সুপার এএনএম ওয়াসিম ফিরোজ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক নিভা রাণী পাঠক। তথ্য অধিকার বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন খুলনার সনাক সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ ও সনাক সদস্য এ্যাডভোকেট কুদরত-ই-খুদা। স্বাগত জানান খুলনা সনাকের সহসভাপতি এ্যাডভোকেট শামীমা সুলতানা শীলু।

এর আগে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালিতে স্কুল শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

খুলনা জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) খুলনা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

https://www.banglardinkal.com/wp-content/uploads/2020/02/Mujibborsho-logo.jpg

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here