মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৫:৫০ অপরাহ্ন
শিরোনাম
বিশেষ নিবন্ধ : শ্রাবনের চরিত্রহনণ বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনের অনুপ্রেরণা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব বাংলাদেশ-ভারত আমদানি-রফতানি চুক্তির প্রথম ট্রায়ালের পণ্য মোংলায় খালাস : মেঘালয় ও আসামের উদ্দেশ্যে যাত্রা নির্বাচন আসলেই এদেশের কিছু ধান্দাবাজ একত্রিত হয় : তালুকদার খালেক দেশে রিজার্ভ নেই-একদিন দেখবেন শেখ হাসিনাও মসনদে নেই : বিএনপি বঙ্গমাতার গুণাবলী ধারণ করে মেয়েদের এগিয়ে যেতে হবে : খুবি উপাচার্য বঙ্গবন্ধুর বাঙালির মুক্তির মহানায়ক হয়ে ওঠার পেছনে প্রেরণা ছিলেন  বঙ্গমাতা : সিটি মেয়র বঙ্গবন্ধু ছিলেন জাতির কান্ডারি ও রাজনীতির কবি : এসডিএফ চেয়ারম্যান আব্দুস সামাদ বাংলাদেশ-ভারত ট্রানজিট চুক্তি বাস্তবায়নে ভারতের ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে’ খুলনায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকীতে দু:স্থ্যদের মাঝে সেলাই মেশিন বিতরন

গমের স্বাস্হ্য গুণাগুণ

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৯
  • ১৩০২ পড়েছেন

ডাঃ সন্তোষ কুমার মজুমদার  

ভুমিকাঃ- গম গ্রাম বাংলার একটি সুপরিচিত ফসল। অনেকে একে রবিখন্দ হিসেবে বলে থাকেন। গমের বৈজ্ঞানিক নাম – Triticum aestivum। পৃথিবীর প্রায় সকল দেশেই গমের চাষ হয়ে থাকে।
গমের লাল বা বাদামি আবরণে অনেক পুষ্টিকর উপাদান রয়েছে। এই আবরণ ম্যাগনেশিয়াম নামক খাদ্য উপাদানে ভরপুর। গমকে পরিশোধণ করে সাদা আটা তৈরি করা হয়ে থাকে। যা খেতে সুস্বাদু হলেও রিফাইন বা পরিশোধিত সাদা আটার পুষ্টিগুণ অনেক কম থাকে। অত্যধিক পরিশোধনের ফলে দেহের জন্য উপকারী কিছু ভিটামিন ও মিনারেল নষ্ট হয়ে যায়। এছাড়া ময়দায় আঁশের পরিমাণ কম, এর গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশী। তাই রিফাইন করা আটা ডায়াবেটিস রোগীরা খাবেন না।
‌লাল আটা কোষ্ঠ দূর করে। কোনো কোনো চিকিৎসকের মতে সাদা মিহি ময়দায় এক ভাগ মাত্র পুষ্টিকর উপাদান থাকে। মোটা আটায় থাকে তিন থেকে চার ভাগ এবং বেশি মোটা আটায় পাঁচ ভাগ, গমের ভুসিতে সাত ভাগ। গমের আটা দিয়ে তৈরি হয় রুটি, পরোটা। ময়দা দিয়ে তৈরী হয় লুচি, পুরী ও কচুরি। গম ভাঙিয়ে তৈরি করা হয় সুজি। পাউরুটি, কেক, বিস্কুট সবকিছুরই প্রধান উপাদান এই ময়দা।
রুটি তৈরির জন্য আটা কয়েক ঘণ্টা আগেই ভালো করে জল দিয়ে ভিজিয়ে মেখে রাখা হয়ে থাকে। এভাবে আটা আগে মেখে রাখলে এর ভিতরের বিবিধ এনজাইমের পরিপাকক্রিয়া আগেই শুরু হয় এবং খেতে বেশি ভালো লাগে। আটা আগে থেকে লবণ দিয়ে না মাখা ভালো। আগে থেকে লবণ দিয়ে মাখলে রুটির মিষ্টতা কমে যায় অর্থাৎ রুটি খেতে আর মিষ্টি লাগে না।

অনেক ‌গবেষণায় দেখা গেছে যে লাল আটার অদ্রবণীয় খাদ্য আঁশ রক্তের কোলেস্টোরল কমাতে সাহায্য করে। এই আটায় লিগনান নামক এক ধরনের উপাদান রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধ করে। লাল আটার অদ্রবণীয় খাদ্য আঁশ ডায়াবেটিস রোগের জন্য উপকারী। কারণ এটি রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। হৃদযন্ত্রের জন্যও উপকারী। প্রচুর ফাইটোনিউট্রিয়েন্ট থাকায় দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। লাল আটা ওজন কমাতে সহায়তা করে। কোষ্ঠকাঠিন্যও দূর করে।
‌গম থেকে হয় আটা, আর আটা থেকে হয়ে রুটি।
রুটি একটি পুষ্টিকর খাবার। প্রতিদিন সকালের নাস্তায় রুটি রাখলে সারাদিন শরীরে প্রচুর শক্তি পাওয়া যায়। ১০০ গ্রাম রুটিতে আছে ১৭০ ক্যালোরি, ১.৫৫ গ্রাম ফ্যাট, ৩২.৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৫.৮৪ গ্রাম প্রোটিন। তাই রুটি খেলে বল, পুষ্টি দেহ বৃদ্ধি সহ শুক্র কীট বৃদ্ধি পায়। এখই সাথে কফ ও বাত উপশম হয় এবং পিত্ত রস ঠিক থাকে।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu