শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:২০ অপরাহ্ন
শিরোনাম
মোংলায় নাসা অ্যাপস চ্যালেঞ্জ বিশ্ব চ্যাম্পিয়ন দলনেতা সুমিতকে সংবর্ধনা আমাদের শিক্ষা ও সংস্কৃতির ঐতিহ্য অন্তর্ভুক্ত করেই কারিকুলা বিশ্বমানের করতে হবে : খুবি উপাচার্য খুলনা বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য সম্পাদিত গবেষণা গ্রন্থ প্রকাশ বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে : সিটি মেয়র খুলনায় জাতীয় শোক দিবসের কর্মসূচি কুয়েটের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর নিয়োগ পেলেন প্রফেসর ড. খুরশীদা বেগম রূপসায় বিভিন্ন অনিয়মের প্রতিবাদে প্রধান শিক্ষককে ৩ ঘন্টা অবরুদ্ধ, মানববন্ধন এবং ভাঙচুর নগরীর বর্জ্য ব্যবস্থাপনার মানোন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন : সিটি মেয়র চুকনগরে কথিত সাংবাদিক ও সহযোগীদের চাঁদা দাবী : যুবকের আত্মহত্যা সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে : খুবি উপাচার্য

খুলনায় উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে মানববন্ধন 

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় সোমবার, ২২ এপ্রিল, ২০১৯
  • ৫২০ পড়েছেন

নিজস্ব প্রতিবেদক :

২২ এপ্রিল (সোমবার) খুলনা প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় ফ্রেন্ডস ফরএভার নামে একটি সংগঠনের আয়োজনে অষ্ট্রেলিয়ান নাগরিক উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষক, গণমাধ্যম কর্মী, সামাজিক সাংস্কৃকিত কর্মী ও খুলনার নাগরিক নেতৃবৃন্দ অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, মুক্ত চিন্তা ও অবাধ তথ্য প্রবাহের যুগে জুলিয়ান অ্যাসাঞ্জের গ্রেফতার স্বাধীন সাংবাদিকতার অন্তরায়। সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্রের কূট কৌশলের চাপে বিগত সাত বছর ধরে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে বসবাস করছিলেন অ্যাসাঞ্জ। বৃহস্পতিবার (১১ এপ্রিল) দূতাবাস থেকে তাকে গ্রেফতার করে ব্রিটিশ পুলিশ। ইকুয়েডর অ্যাসাঞ্জকে দেয়া কূটনৈতিক আশ্রয় তুলে নিয়ে তাকে ব্রিটিশ পুলিশের কাছে হস্তান্তর করে। তাকে গ্রেফতারের মাধ্যমে অবাধ তথ্য প্রবাহে বাধা সৃষ্টি করা হল।

বক্তারা আরও বলেন, অস্ট্রেলিয়ার এ নাগরিক যুক্তরাষ্ট্র ও তার সামরিক জোট ন্যাটোর সামরিক এবং কূটনীতিক লাখ লাখ গোপন নথি উইকিলিকসের মাধ্যমে ফাঁস করে সাধারণ মানুষ তথা বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছেন ক্ষমতাধর রাষ্ট্রগুলো কী করে নিজেদের স্বার্থ উদ্ধারে নির্বিচারে মানুষ খুন, ষড়যন্ত্র ও আইন লঙ্ঘন করছে। সারা বিশ্বে সাম্রাজ্যবাদীদের দুর্নীতির চিত্র ও কূট কেীশল উইকিলিকসের মাধ্যমে জুলিয়ান অ্যাসাঞ্জ সাধারণ মানুষের সামনে আনেন। তাই গণমাধ্যমের কণ্ঠ রোধ করতেই তাকে নানা রকম মিথ্যা ও মনগড়া অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয়েছে। কোনভাবেই যুক্তরাষ্ট্র পুলিশের হাতে তাকে তুলে না দেওয়ার আহবান জানিয়ে অবিলম্বে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবি করেন বক্তারা।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu