নাগেশ্বরীতে অবৈধ সেচ প্রদানে কমে যাচ্ছে গভীরনলকূপের কমান্ড এরিয়া

92

শফিকুল ইসলাম, নাগেশ্বরী কুড়িগ্রাম :
অভিযোগ উঠেছে ইরি-বোরো চাষাবাদে ঘরে ঘরে আবাসিক মিটার থেকে অবৈধ ভাবে সেচ পাম্প ব্যবহার করছে কুড়িগ্রামের নাগেশ্বরীর কৃষকরা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে বৈধ সেচ পাম্প ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর গভীর নলকূপ। বৈধ ভাবে সেচ ও বিএমডিএ’র গভীরনলকূপ থেকে চাষাবাদ করার দাবী জানান স্থানীয় সচেতন এলাকাবাসী।

সরে জমিনে গিয়ে দেখা যায়, নাগেশ্বরী উপজেলার নেওয়াশী, সন্তোষপুর, রামখানা, রায়গঞ্জ, হাসনাবাদ ইউনিয়নের বেশ কিছু এলাকায় ঘরে ঘরে আবাসিক মিটার দিয়ে অবৈধ ভাবে সেচ মটর স্থাপন করে সেচ প্রদান করে আসছে। সুযোগ সুবিধা থাকা সত্যেও বৈধ সেচ পাম্প হতে সেচ গ্রহন না করে অবৈধ ও ঝুকি পূর্ন ভাবে পার্শ্ব সংযোগের মাধ্যমে ইরি-বোরো মৌসুমে সেচ প্রদান করছেন আবাসিক মিটার গ্রাহকরা। ফলে বৈধ সেচ যন্ত্র ও বিএমডিএ’র গভীরনলকূপের কমান্ড এরিয়া দিন দিন কমে যাচ্ছে। এসমস্ত অবৈধ সেচ পাম্প স্থাপনের ফলে একদিকে বৈধ সেচ পাম্প সঠিক ভাবে ব্যবহার হচ্ছে না অপর দিকে যত্রতত্র পার্শ্ব সংযোগের কারনে মানুষের চলাফেরা ঝুকিপূর্র্ন হয়ে দাঁড়িয়েছে ও সেচকে কেন্দ্র করে দন্দসংঘাত বৃদ্ধি পাচ্ছে। বিগত বছরগুলিতে অবৈধ্য পার্শ্ব সংযোগ তারে জড়িয়ে একাধিক মানুষের মৃত্যু হয়েছে।

এছাড়াও অতিরিক্ত সেচ পাম্পের কারনে বিদ্যুতের অনিয়ন্ত্রীত লোড বৃদ্ধি পাওয়ায় বিদ্যুতের লো-ভোল্টের ফলে গভীরনলকূপগুলি ঠিকমত চালু হচ্চেনা, বৈদ্যুতিক যন্ত্রাংশ পুড়ে যাচ্ছে এবং লোড সেডিং বৃদ্ধি পাওয়ায় আবাসিক বিদ্যুৎ ব্যবহার বিঘ্নীত হচ্ছে যা বিদ্যুৎ ব্যবস্থার জন্য ক্ষতিকর। আবাসিক মিটার থেকে অবৈধ ভাবে সেচ প্রদান করায় দিন দিন কমিয়ে যাচ্ছে গভীরনলকূপের কমান্ড এরিয়া তাই অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার দাবী জানান বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃপক্ষ, নাগেশ্বরী শাখার উপ-সহকারী প্রকৌশলী খ্ইারুল বাশার। কুড়িলা পবিস, নাগেশ্বরী জোনাল অফিস নাগেশ্বরীর ডেপুটি জেনারেল ম্যানেজার আতিকুর রহমান জানান, এ ভাবে সেচ প্রদান একে বারে অবৈধ অভিযোগ পাওয়া গেছে কিছু অবৈধ সেচ লাইন কেটে দেয়া হয়েছে আরো অভিযোগ পেলে কাটা হবে। আবাসিক মিটার গ্রাহকরা জানান নিজের সুবিধার জন্য সেচ প্রদান করা হচ্ছে।

এলাকাবাসি জানান, অবৈধ ভাবে সেচ প্রদান করলে যে কোন মহুর্তে ঘটতে পারে র্দুঘটনা । বরেন্দ্র বহুমুখী উন্নয়ন র্কতৃপক্ষ ও স্থানীয় জন সাধারন অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার দাবী তুলছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here