শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৭:০২ পূর্বাহ্ন
শিরোনাম
খুলনার বৃক্ষমেলায় প্রায় ৪৯ লাখ টাকার  চারা বিক্রি রূপসায় চিংড়ির পঁচা মাথার গন্ধে মারাত্নক পরিবেশ দুষন, জনজীবন অতিষ্ঠ অবৈধ সরকার অর্থনীতিসহ সার্বিক পরিস্থিতিতে চলতি মাসও টিকে থাকতে পারবে না : বিএনপি রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুরি হওয়া মালামালসহ ০৪ চোর আটক রূপসায় চিংড়িতে অপদ্রব্য পুশ করার সময় হাতেনাতে আটক, ৭জনের কারাদন্ড জাতীয় শোক দিবস উপলক্ষে নগর স্বেচ্ছাসেবক লীগের বিশেষ বর্ধিত সভা বিশ্বকে বাংলাদেশের সক্ষমতা দেখিয়ে দিয়েছেন শেখ হাসিনা : সিটি মেয়র শিক্ষকদের পাণ্ডিত্য, গবেষণা ও ব্যক্তিত্ব শিক্ষার্থীরা অনুসরণ করে কুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন মেয়াদকাল শেষ রামপাল কলেজ শিক্ষকের অনিয়মের সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি, থানায় জিডি

রূপসায় ঈদের আনন্দ নেই কৃষকের মুখে

সংবাদদাতার নাম :
  • প্রকাশিত সময় সোমবার, ২৭ মে, ২০১৯
  • ৫৭৫ পড়েছেন

রূপসা প্রতিনিধি,খুলনা: খুলনার রূপসা উপজেলায় ঈদের আনন্দ নেই কৃষকের মুখে। কারন ন্যায্য মূল্য ধান বিক্রি করতে না পেরে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বোরো মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে পাঁচ হাজার ৯৭০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। গত বছর থেকে এবার ২৭০ হেক্টর জমির আবাদ বেশি হয়েছে। সরেজমিনে সোমবার (২৭ মে) উপজেলার আলাইপুর বাজারে ধান বিক্রি করতে আসা কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর সরকারি ভাবে ধান কেনা শুরু না হওয়ায়। দেনার ভাড়ে হাটে এনে অনেক কম দামে ধান বিক্রি করতে হচ্ছে।

এ বছর আর পরিবার নিয়ে মজা করে ভালভাবে ঈদুল ফিতর উদযাপন করতে পারবেনা বলে জানান কৃষকেরা। কাজদিয়া গ্রামের কৃষক জিয়া খাঁন জানান, আগের বছরের তুলনায় এ বছর ধানের দাম অনেক কম। তাছাড়া মাহজন ও শ্রমিকদের টাকা ঈদের আগেই পরিশোধ করতে হবে। তাই সব ধান কম দামে বিক্রি করে ফেলেছি। পরিবার নিয়ে অনেক কষ্টে জীবন যাপন করছি। তিনি বলেন আগামী বছর থেকে আর ধান চাষ করবো না। আলাইপুর বাজারের ধান ব্যবসায়ী জালাল উদ্দিন জানান, গত বছরের তুলনায় ধানের দাম অনেক কম। এবার ৪৫০ থেকে ৫২০ টাকা দরে ধান কেনা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ রফিকুল আলম বলেন, এবার সরকারি ভাবে প্রকৃত কৃষকদের কাছ থেকে ১০৪০ টাকা দরে ২০১ মেট্রিক টন বোরো ধান কেনা হবে। কিন্তু গোডাউন গুলো খালি না থাকাই ধান কেনা হচ্ছে না। তবে ঈদের আগেই চাষীদের কাছ থেকে ধান কেনা শুরু হবে বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করার জন্য অনুরোধ করা হলো

এ ধরনের আরো সংবাদ

© All rights reserved by www.banglardinkal.com (Established in 2017)

Hwowlljksf788wf-Iu